সংগৃহীত
আন্তর্জাতিক

ফের ফারাক্কা চুক্তি 

আন্তর্জাতিক ডেস্ক: নতুন সরকার গঠনের পর ভারত দেশ‌টি‌তে ১ম কোনো বিদেশি প্রধানমন্ত্রী হিসেবে দ্বিপক্ষীয় সফর শেষ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে ২দেশের মধ্যে ৭টি নতুন ও ৩টি নবায়নকৃতসহ মোট ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। এরই মধ্যে রয়েছে গঙ্গার পানি বণ্টন চুক্তির মেয়াদ বাড়ানোর সমঝোতা যা ৩০ বছরের চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৬ সালে। ২বছর আগেই এই বিষয়ে পদক্ষেপকে বর্তমান সরকারের তড়িঘড়ি পদক্ষেপ হিসেবে আখ্যা দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। শুধু তাই নয়, নতুন করে ফারাক্কা চুক্তিটি ‘বাংলা বিক্রির পরিকল্পনা’ বলেও অভিযোগ করেছে পশ্চিমবঙ্গ সরকার তৃণমূল সংগ্রেস।

আরও পড়ুন: ইসরায়েলি হামলায় নিহত আরও শতাধিক

এই ইস্যুটিতে সংসদে গর্জে উঠার হুঁশিয়ারি দিয়ে শ্চিমবঙ্গ সরকার মমতার দল বলছেন, পশ্চিমবঙ্গ বাংলাকে অন্ধকারে রেখেই ফারাক্কা বাধ গঙ্গা চুক্তির মেয়াদ বাড়ানোর সমঝোতা হয়েছে।

তৃণমূলের অভিযোগ, ফারাক্কা-গঙ্গা চুক্তিটি রাজ্য সরকারেরও পক্ষ রয়েছে। তবে নতুন এই সমঝোতার বিষয়ে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারকে কোন কিছুই জানানো হয়নি। এটি অত্যন্ত খারাপ। এছাড়াও এই চুক্তি বাবদ রাজ্য সরকারের যে পাওনা টাকা রয়েছে, তাও বকেয়া রয়েছে। এ সময় গঙ্গার ড্রেজিংয়ের কাজ বন্ধ হয়ে গেছে যা, এখন পশ্চিমবঙ্গে বন্যা ও ভাঙনের প্রাথমিক কারণ হয়ে উঠেছে। এবছর বাংলায় বন্যা হওয়ার আশঙ্কা আরও বৃদ্ধি পেয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, বাংলাদেশ-ভারত বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যেই এর প্রতিক্রিয়া জানিয়ে তৃণমূল বুঝিয়ে দিতে চাচ্ছে যে, দেশের সংবিধান অনুযায়ী কেন্দ্র চাইলে অন্য দেশের সাথে দ্বিপক্ষীয় চুক্তি করার অধিকার রাখে, তবে রাজ্যের বুকে রাজ্যকে এড়িয়ে রাজ্যের স্বার্থ বিঘ্নিত হয় এরকম কোনও কাজ করা দিল্লি সরকারের জন্য সহজ হবে না। কেন্দ্র সরকারকে এটা বুঝতে হবে, রাজ্য সরকারকে সহযোগিতা না করলে তিস্তার পানি বণ্টনের মতো চুক্তি থমকে থাকে। ফারাক্কা-গঙ্গা ইস্যুতে তিস্তা পানি বণ্টন নিয়ে প্রচ্ছন্ন হুমকি দিয়ে রাখলেন মমতার সরকার।

আরও পড়ুন: তুরস্কে বিশাল দাবানলে নিহত ১২

তৃণমূল বলেন, আগামী ২০২৬ সালে এই চুক্তিটির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। কিন্তু সেখানে তার আগেই তড়িঘড়ি এই চুক্তিটি কেমন করে হলো?

তৃণমূল সরকারের দাবি, এই চুক্তিটি আবারও বাস্তবায়িত হলে মালদা, মুর্শিদাবাদ ও নদিয়ায় বন্যা এবং ভাঙন দেখা দেবে। এতে বাংলার বিপুল পরিমাণ গ্রামের মানুষ বিপদের মুখে পড়বে।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিক্ষকের অপসারণ চেয়ে মানববন্ধন

জেলা প্রতিনিধি: ফরিদপুরের এক মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধ...

জাতীয় ক্রাশ তৃপ্তি

বিনোদন ডেস্ক: রণবীর কাপুর ও ববি দেওলের ‘অ্যানিম্যাল&rs...

ভালুকায় পল্লী বিদ্যুৎ সমিতির কর্মচারীদের কর্মবিরতি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ময়মনসিংহ...

দুই বাসের সংঘর্ষ, নিহত ২

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একটি বা...

সুবর্ণচরে খামারি ও উদ্যোক্তাকে সম্মাননা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালী সুবর্ণচরে তিনটি ক্যাটাগরিতে ছয়...

বাস খাদে পড়ে আহত ১৫

জেলা প্রতিনিধি : নড়াইলে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে...

নৌকা ডুবে দুই শিক্ষার্থী নিখোঁজ

জেলা প্রতিনিধি : বান্দরবানের থানচিতে স্কুলে যাওয়ার সময় নৌকা...

৯ দেশে কূটনৈতিক মিশন হবে

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের ৬০টি দেশে বাংলাদেশের ৮৪টি কূটনৈতি...

বিএনপি কূটনীতির ভাষা বোঝে না

নিজস্ব প্রতিবেদক : বিএনপি কূটনীতির ভাষা বোঝে না বলে মন্তব্য...

তুরস্কে বিস্ফোরণে নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের ইজমির শহরের একটি রেস্টুরেন্টে ভ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা