পরিবেশ

সমুদ্রে ৩ নম্বর সতর্কতা সংকেত

সান নিউজ ডেস্ক:

সাগরে লঘুচাপ এবং মৌসুমী বায়ুর প্রভাবে সারা দেশে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। দমকা হাওয়াসহ কোথাও ভারী, আবার কোথাও মাঝারি বৃষ্টিও হতে পারে। সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত এবং নদী বন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন জানান, ‘সুস্পষ্ট লঘুচাপ এবং মৌসুমী বায়ুর প্রভাবে প্রায় সারাদেশেই ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এজন্য সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত এবং নদী বন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে।’

পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম, বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

এদিকে উত্তর বঙ্গোসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী আদেশ না দেওয়া পযন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ করতে না করা হয়েছে।

অন্যদিকে বৃহস্পতিবার (১১ জুন) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্য এলাকায় দক্ষিণ বা দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নিঁখোজ শিশুর লাশ উদ্ধার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের আলফাডাঙ্গা উপ...

ইলিশের বাড়ি ‘ভোলা’

ভোলা প্রতিনিধি : ইলিশ সম্পদ রক্ষায় সবাইকে একসাথে কাজ করার আহ...

রিমান্ডে ব্যারিস্টার সুমন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মিরপুর থানার হত্যাচেষ্টা মামলায়...

আজ নিরাপদ সড়ক দিবস 

নিজস্ব প্রতিবেদক: জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ (২২ অক্টোবর)। নান...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ মঙ্গলবার (২২ অক্টোবর) বেশ...

লেবানন থেকে ২য় ব্যাচে ফিরছেন ৬৫ জন

নিজস্ব প্রতিবেদক: লেবানন থেকে ২য়...

আজ গ্যাস থাকবে না যেসব এলাকায়

জেলা প্রতিনিধি: আজ (বুধবার) সকাল...

সুনীল গঙ্গোপাধ্যায়’ র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল...

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা