সংগৃহীত ছবি
শিক্ষা

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর বই বাতিল

নিজস্ব প্রতিবেদক: বিতর্কিত কারিকুলামের মাধ্যমিকের ৬ষ্ঠ - ১০ম শ্রেণীর আগের সব বই বাতিল করা হয়েছে। ২০২৫ শিক্ষাবর্ষে মাধ্যমিকের শিক্ষার্থীরা ২০১২ সালের কারিকুলামের আলোকে পরিমার্জিত বা সংশোধিত বই হাতে পাবে।

আরও পড়ুন: মাদক সেবনের অভিযোগে আটক ৪

অন্য দিকে প্রাথমিকের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীরা নতুন কারিকুলামের যে বই হাতে পাবে সেখানেও থাকছে পরিবর্তন।

কিন্তু এই ৩ শ্রেণীর মধ্যে শুধু ৩য় শ্রেণীর পাঠ্যবইয়ে নতুন করে যুক্ত হয়েছে প্রতিটি অধ্যায়ের শেষে প্রশ্ন বা অনুশীলনী এবং চতুর্থ ও পঞ্চম শ্রেণীর পাঠ্যবই যেহেতু এখনো নতুন কারিকুলামে অন্তর্ভুক্ত হয়নি তাই এই দুই শ্রেণীর পাঠ্যবই ২০১১ সালের কারিকুলামের আলোকেই পরিমার্জিত আকারে শিক্ষার্থীরা হাতে পাবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্র জানান, পতিত আ’লীগ সরকারের আমলে শিক্ষাকাঠামোকে ধ্বংস করতে ২০২২ সাল থেকে পর্যায়ক্রমে প্রথম শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সব শ্রেণীতেই বিতর্কিত কারিকুলামের নতুন পাঠ্যবই চালু করার প্রক্রিয়া শুরু করে। প্রথমে ২০২২ সালে মাধ্যমিকে ষষ্ঠ শ্রেণীতে নতুন কারিকুলাম চালু করা হয়।

এরপর ২০২৩ সালে সপ্তম শ্রেণী এবং প্রাথমিকের দ্বিতীয় শ্রেণীতে চালু করা হয় নতুন কারিকুলাম। পরের বছর অর্থাৎ ২০২৪ সালে মাধ্যমিকে অষ্টম, নবম এবং প্রাথমিকে প্রথম ও দ্বিতীয় শ্রেণীতেও নতুন কারিকুলাম চালু করা হয়। সবমিলিয়ে ৩ বছরের ব্যবধানে প্রাথমিকের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণী আর মাধ্যমিকে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত নতুন কারিকুলামের পাঠ্যবই চালু করা হয়েছে।

আরও পড়ুন: শ্বাসকষ্টে চবি শিক্ষার্থীর মৃত্যু

এ দিকে বিতর্কিত কারিকুলাম বাতিল ঘোষণার পর নতুন করে পাঠ্যবইয়ের কারিকুলাম বা পরিমার্জনের কাজ শুরু করেছে এনসিটিবি। পাঠ্যবই ছাপার আগের বেশ কয়েকটি টেন্ডার বাতিল করে পুনরায় টেন্ডারও আহ্বান করা হয়েছে। সেই আলোকেই এখন কাজ শুরু হয়েছে।

এনসিটিবির প্রধান সম্পাদক অধ্যাপক মুহাম্মদ ফাতিহুল কাদীর জানান, আগের কারিকুলামের বই যেভাবে লেখা হয়েছে সেগুলো ভুলে ভরা। তথ্য-তত্ত্ব এবং বানানে রয়েছে হাজারো ভুল। এগুলো শিক্ষার্থীদের পাঠের উপযোগী ছিল না বলেও তিনি মন্তব্য করেন।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক ড. রিয়াজুল হাসান জানান, বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার চ্যালেঞ্জ নিয়েই আমরা কাজ করছি। বিশেষ করে এনসিটিবির প্রত্যেক বিভাগের প্রধানদের সেভাবেই নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, এ বছর এক দিকে যেমন নতুন পাঠ্যবই ছাপতে সময়ের একটি সীমাবদ্ধতা রয়েছে তেমনি পাঠ্যবইয়ের মান নিশ্চিত করার বিষয়ে আমরা সতর্ক রয়েছি। আশা করছি সবকিছু ঠিক থাকলে বাকি কাজও সুন্দরভাবে সম্পন্ন করা সম্ভব হবে।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মানিকছড়ি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বিদায়ী সংবর্ধনা

খাগড়াছড়ি প্রতিনিধি: মাধ্যমিক শিক্ষা অফিসার কল্যাণ সমিতির ক...

মুন্সীগঞ্জে শতাধিক মানুষকে চিকিৎসা সেবা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

কিশোরগঞ্জে ছেলের হাতে বাবা খুন

লিওয়াজা খান চৌধুরী, কিশোরগঞ্জ প্রতিনিধি:

ছবিতে জুটি বাঁধছেন শুভশ্রী-জিতু

বিনোদন ডেস্ক: পরিচালক হিসেবে টলিপাড়ায় নিজের স্বতন্ত্র পরিচি...

উলিপুরে জামায়াতের গণজমায়েত অনুষ্ঠিত

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্র...

ইসরায়েল ইরানকে নিয়ে ‘ভুল গণনা’ করেছে

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী...

সাবেক গণপূর্তমন্ত্রী মোশাররফ গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ও আ’লী...

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর বই বাতিল

নিজস্ব প্রতিবেদক: বিতর্কিত কারিকুলামের মাধ্যমিকের ৬ষ্ঠ - ১০ম...

সুখবর দিলেন দেব

বিনোদন ডেস্ক: এ বছর দুর্গাপূজায় মুক্তি পেয়েছে দেব এন্টারটে...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৬ জনের মৃত্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা