শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)
শিক্ষা

শেকৃবিতে উপাচার্যের রুটিন দ্বায়িত্ব দেওয়ার প্রতিবাদ কুয়েট শিক্ষক সমিতির 

নিজস্ব প্রতিবেদক:

খুলনা: ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) প্রশাসনিক কর্মকর্তাকে (রেজিস্ট্রার) ভাইস চ্যান্সেলরের (উপাচার্য) রুটিন দায়িত্ব দেওয়ার প্রতিবাদ জানিয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষক সমিতি।

গত ২০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রজ্ঞাপনে শেকৃবির ভাইস চ্যান্সেলরের মেয়াদপূর্তিতে পরবর্তী নিয়োগ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের একজন প্রশাসনিক কর্মকর্তাকে (রেজিস্ট্রার) ভাইস চ্যান্সেলরের রুটিন দায়িত্ব পালনের আদেশ জারি করা হয়।

সমিতির সভাপতি প্রফেসর ড. পল্লব কুমার চৌধুরী ও সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল হাসিব স্বাক্ষরিত প্রাতবাদলিপিতে বলা হয়, ‘শিক্ষা, গবেষণা ও জ্ঞানচর্চার ক্ষেত্রে ভাইস চ্যান্সেলর পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, যেখানে একজন প্রথিতযশা শিক্ষক ও গবেষকের নিয়োগ সবসময় কাম্য। শিক্ষা ও গবেষণায় জড়িত একজন অভিজ্ঞতা সম্পন্ন অধ্যাপকই কেবল একটি বিশ্ববিদ্যালয়কে তার যোগ্য নেতৃত্বে সামনে এগিয়ে নিয়ে যেতে পারেন। এমতাবস্থায়, একজন প্রশাসনিক কর্মকর্তাকে ভাইস চ্যান্সেলরের দায়িত্ব প্রদানের আদেশটি বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্ত্বশাসন ও মর্যাদার সম্পূর্ণ পরিপন্থি। উচ্চশিক্ষার ক্ষেত্রে বর্তমান সরকারের যুগোপযোগী পদক্ষেপগুলো এবং জাতীয় শিক্ষানীতি অনুসারে বিশ্ববিদ্যালয়ের গবেষণাকে আন্তর্জাতিকভাবে একটি মানদণ্ডে পৌঁছে দেওয়ার পরিকল্পনার সঙ্গেও সাংঘর্ষিক।’

এজন্য খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি একজন প্রশাসনিক কর্মকর্তাকে (বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার) ভাইস চ্যান্সেলরের রুটিন দায়িত্ব পালনের আদেশের প্রেক্ষিতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। আদেশটি দ্রুত প্রত্যাহারের দাবি এবং বর্তমানে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর ও ট্রেজারারের শূন্যপদগুলোতে অভিজ্ঞতা সম্পন্ন অধ্যাপকদের নিয়োগ দেওয়ার জরুরি পদক্ষেপ নেওয়ার আহবান জানান শিক্ষক নেতারা।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা