সংগৃহীত ছবি
শিক্ষা

শিক্ষার্থী-আ’লীগ সংঘর্ষে নিহত ৩

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ শহরে ১ দফা দাবিতে সর্বাত্মক অসহযোগ কর্মসূচি ঘিরে আজ রোববার আন্দোলনকারীদের সঙ্গে আ’লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে তিনজন নিহত হয়েছেন। এতে সাংবাদিক, ছাত্র, নিরীহসহ আহত হয়েছেন শতাধিক।

আরও পড়ুন: যারা নাশকতা করছে তারা কেউই ছাত্র নয়

রোববার (৪ আগস্ট) সকাল পৌনে ১০ টার দিকে জেলা শহরের সুপার মার্কেট এলাকায় দুই প'ক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ শুরু হয়। এরপর বিকেল ৪ টা পর্যন্ত সংঘর্ষ চলে। এ সময় হতাহত, গুলি, সংঘর্ষ, ভাঙচুর, লুটপাটসহ মুন্সীগঞ্জ শহর রণক্ষেত্রে পরিণত হয়েছে।

নিহতরা হলেন, রিয়াজুল ফরহাজী (৩৮)। তিনি শহরের উত্তর ইসলামপুর এলাকার প্রয়াত কাজী মতিন ফরহাজী। একই এলাকার মো. সজল (৩০) এবং ডিপজল (১৯) নামে এক তরুণ। এদের মধ্যে রিয়াজুল এবং ডিপজল ঘটনা স্থলে এবং সজলকে হাসপাতাল নেওয়ার সময় মারা যায় বলে জানান তার স্বজনরা।

শনিবার (৩ আগস্ট) বিকেলে সরকার পদত্যাগের ১ দফা দাবি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এর অংশ হিসেবে আজ রোববার থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে সংগঠনটি। সকালে মুন্সীগঞ্জ শহরের সুপার মার্কেট এলাকায় কর্মসূচির ঘোষণা দেয় সাধারণ শিক্ষার্থীরা।

আরও পড়ুন: যারা নাশকতা করছে তারা কেউই ছাত্র নয়

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, রোববার সকাল থেকে শহরে বিভিন্ন এলাকায় অবস্থান নেন আন্দোলনকারীরা। এ সময় সকাল পৌনে ১০ টার দিকে শহরের সুপারমার্কেট এলাকায় আন্দোলনকারীরা বিচ্ছিন্নভাবে আসতে থাকে। সেই সময় আ’লীগ ও ছাত্রলীগ আন্দোলনকারী শিক্ষার্থীদের পেটানো শুরু করেন। এই ঘটনাস্থল থেকে ঠিক ২০ মিটারের মধ্যে মুন্সীগঞ্জ সদর পুলিশে ফাঁড়ি। সেখানে নিরব অবস্থানে ছিলেন পুলিশ। এ ঘটনার (৫-১০) মিনিটের মধ্যে আন্দোলনকারীরা শহরের হাটলক্ষীগঞ্জ সড়ক দিয়ে সুপার মার্কেট এলাকায় আসতে চাইলে আ.লীগের শতাধিক নেতা-কর্মীরা বন্ধুক, ছুঁড়ি, লাঠি-সোটা নিয়ে আন্দোলনকারীদের উপর হামলা শুরু করে। পরে দু'পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

এ সময় ২ পক্ষের মধ্যে দফায় দফায় পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটতে থাকে। এ সময় কয়েকটি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়। অস্ত্র, ককটেল নিয়ে হামলা করে আ’লীগের নেতাকর্মীরা। পরে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ তাঁদের লক্ষ্য করে কাঁদানো গ্যাস ও ছড়া গুলি ছোড়েন। এদিকে পুলিশ ও আ.লীগের গুলিতে আন্দোলনকারী অনেকেই গুলিবিদ্ধ হয়। এর পরে হতাহতদের উদ্ধার করে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে, নৌ ও সড়ক পথে ঢাকায় পাঠানো হয়।

আরও পড়ুন: ঝিগাতলায় গুলিতে নিহত ১

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আবু হেনা জামাল বলেন, সকাল ১০ টা-সাড়ে ১০ টার মধ্যে (২৫-৩০) জনকে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে আনা হয়। তাঁদের মধ্যে দু'জন মৃত ছিলেন। এছাড়াও গুরুতর আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

আন্দোলনকারী কয়েকজন শিক্ষার্থী জানান, সকালে তাঁরা শান্তিপূর্ণভাবে শহরের বিভিন্ন এলাকায় অবস্থান করছিলেন। তখন আ’লীগ, ছাত্রলীগ, যুবলীগের নেতা–কর্মীরা তাঁদের মারধর শুরু করেন। তার পরে পাল্টাপাল্টি হামলা হয়।

এদিকে, সংঘর্ষে হতাহতের ছবি ও ভিডিও করার সময় ক্রিকেট খেলার স্ট্যাম্প দিয়ে কয়েকজন সাংবাদিককে বেধরক পেটায় সরকারদলীয় সমর্থিতরা। এতে এনটিভির মুন্সীগঞ্জ প্রতিনিধি মঈনুদ্দিন সুমন, ডেইলি ট্রাইবুনালের ফরহাদ হেসেন, যমুনা টেলিভিশনের ফটো সাংবাদিক হৃদয় হাসান ও সমকালীন কাগজের মুন্সিগঞ্জ প্রতিনিধি মো. সুমন আহত হয়।

আরও পড়ুন: গুলিবিদ্ধ হয়ে নিহত ৪

গুলিবিদ্ধ আহতের এক স্বজন মো. রহম বলেন, আহতদের মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নিতে দেওয়া হচ্ছে না। সড়ক পথে বাঁধা দিচ্ছে। আমরাসহ অনেকেই ট্রলারে করে নারায়ণগঞ্জ হয়ে ঢাকার দিকে গেছি। কি নির্মম অবস্থা। মারার পর চিকিৎসা নিতে দিচ্ছে না।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান বলেন, দিনব্যাপী দু'পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। পুলিশ যথেষ্ট ধৈর্য ধরেছে। ঘটনা নিয়ন্ত্রণের চেষ্টা করেছে। পুলিশ ব্যক্তিগতভাবে কোন পক্ষকে উদ্দেশ্য করে টিয়ার সেল ছোড়েনি।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কোটি টাকা নিয়ে উধাও ইসলামী ব্যাংকের এজেন্ট

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

মুন্সীগঞ্জে শিক্ষকদের মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : ঢাকা শিক্ষা ভবনের সামনে সরকারি...

বঙ্গোপসাগরে লঘুচাপের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগরে নিম...

প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

ফ্লাইটে বাংলাদেশি যাত্রীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের রাজ...

বাসায় ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে গুলশানের...

একদিনে আরও ৬ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৬ জ...

বলিউডে ফিরছেন আদনান সামি

বিনোদন ডেস্ক : উপমহাদেশের জনপ্রিয় গায়ক আদনান সামি আবারও বলিউ...

করোনার নতুন ধরন ২৭ দেশে ছড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারি...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা