বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ
শিক্ষা

অনলাইন পরীক্ষায় সাড়া ফেলেছে বিএম কলেজ

নিজস্ব প্রতিবেদক:

বরিশাল: বরিশাল বিভাগে সর্বপ্রথম অনলাইনে পরীক্ষা নিচ্ছে সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ। পরীক্ষার শুরু থেকেই ব্যাপক সাড়া পাচ্ছেন কলেজ কর্তৃপক্ষ।

অধ্যক্ষ প্রফেসর ড. মো. গোলাম কিবরিয়া জানান, ‘প্রথম তিনদিনে প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। পরীক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত ও সক্রিয় অংশগ্রহণ আমাদেরও অনুপ্রাণিত করছে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার।’

ড. মো. গোলাম কিবরিয়া আরও বলেন, অনলাইনে পরীক্ষা কার্যক্রম নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগ নেই। করোনার কারণে যেহেতু শিক্ষা প্রতিষ্ঠান খোলা যাচ্ছে না। সেক্ষেত্রে শিক্ষার্থীদের সঞ্চালনশীল করে রাখতে এবং শিক্ষা উপযোগী করে রাখতে একমাত্র নির্ভরযোগ্য মাধ্যম হচ্ছে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা।

বিএম কলেজের প্রশাসনিক কার্যালয় সূত্র জানিয়েছে, মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) একাদশ শ্রেণির অনলাইন বার্ষিক পরীক্ষা শুরু করে কলেজটি। যা পুরো বিভাগে প্রথম অনলাইন পরীক্ষা কার্যক্রম। ওইদিন বাংলা বিষয়ে পরীক্ষা নেওয়া হয়। তাতে ৩০৫ জন পরীক্ষার্থীর মধ্যে ২৬১ জন পরীক্ষার্থী অংশ নেন।’

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বুধবার ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা সম্পন্ন হয়। ৩০৫ জনের মধ্যে ২৭২ জন অর্থাৎ ৮৯.১৮ শতাংশ পরীক্ষার্থী অংশ নিয়েছেন।

কলেজ প্রশাসন জানিয়েছে, বেলা ১১টা থেকে ১১টা ৫০ মিনিট পর্যন্ত নির্ধারিত সফটওয়ার ব্যবহার করে এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হয়। পঞ্চাশ মিনিটে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের পঞ্চাশটি নৈর্ব্যত্তিক প্রশ্নের উত্তর দিতে হয়।

পরবর্তী পরীক্ষাগুলো রুটিন আকারে নেওয়া হবে, উল্লেখ করে কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. মো. গোলাম কিবরিয়া বলেন, অনলানইন পরীক্ষা পদ্ধতি চালু করা হয়েছে যেন অটোপাস সিস্টেম চালু না হয়। অটোপাস সিস্টেম চালু হলে শিক্ষার্থীদের মধ্য থেকে শিক্ষার গুরুত্ব অপ্রয়োজনীয় হয়ে যাবে।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা