সংগৃহীত ছবি
শিক্ষা

একাদশে দ্বিতীয় ধাপের আবেদন ৩০ জুন

নিজস্ব প্রতিবেদক : একাদশ শ্রেণির প্রথম ধাপের ভর্তির ফলাফলে ৪৭ হাজারের‌‌ বেশি শিক্ষার্থী কোনো কলেজ পাননি। যারা‌ আবেদন‌ করেও‌ কলেজ পাননি তারা দ্বিতীয় ধাপে আবেদন করতে পারবেন। সেই আবেদন শুরু হবে ৩০ জুন।

আরও পড়ুন : চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

দেখা গেছে, প্রথম ধাপে কলেজ ভর্তির জন্য আবেদন করেছেন ১৩ লাখ ৩৫ হাজার ৫৮২ জন শিক্ষার্থী। এর মধ্যে আবেদন করেছেন এবং ফি-ও দিয়েছেন এমন শিক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ২৮ হাজার ২৫০ জন। বাকিরা আবেদন করলেও ফি জমা দেননি। এই শিক্ষার্থীরা যেহেতু সর্বনিম্ন ৫টি থেকে সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ দিতে পারেন, সে হিসাবে মোট আবেদন জমা (কলেজ পছন্দ) পড়েছে ৭২ লাখ ৬৭ হাজার ৬৮৩টি। এর মধ্যে কলেজ পেয়েছেন ১২ লাখ ৮৭ হাজার ৮৫৯ জন। অর্থাৎ ৪৭ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেও কলেজ পাননি।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, সারা দেশে মিশনারি পরিচালিত কলেজগুলোর বাইরে ৭ হাজার ৭৯২টি কলেজে আসন রয়েছে ২৬ লাখ ৪৭ হাজার ১৩৩টি। চলতি বছর সব শিক্ষা বোর্ড (সাধারণ, মাদ্রাসা ও কারিগরি) মিলিয়ে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট অংশগ্রহণকারী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। জিপিএ ৫ পেয়েছেন ১ লাখ ৮২ হাজার ১২৯ জন। সব মিলিয়ে এবার প্রায় ১০ লাখ আসন ফাঁকা থাকবে।

আরও পড়ুন : বিএনপি ভারতবিদ্বেষী তৎপরতা চালাচ্ছে

জানা যায়, প্রথম ধাপে ফল প্রকাশের পর নির্বাচিতদের নিশ্চায়ন করতে হবে। নিশ্চায়ন প্রক্রিয়া শেষ হলে শূন্য আসনে ৩০ জুন থেকে দ্বিতীয় ধাপে আবেদন শুরু হবে, যা চলবে ২ জুলাই পর্যন্ত। ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ হবে। এরপর টানা চার দিন চলবে দ্বিতীয় ধাপে নির্বাচিতদের নিশ্চায়ন প্রক্রিয়া। ৯ ও ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে। এ ধাপের ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে আগামী ৩০ জুলাই।

চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে আ’লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্র...

প্রাক্তন বরের প্রশংসায় শোলাঙ্কি

বিনোদন ডেস্ক: ওপার বাংলার অভিনেত্রী শোলাঙ্কি রায় অভিনয়ের মাধ...

বাস-ট্রাক সংঘর্ষে চালক নিহত

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় বালুবাহী...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৮ জুন) বেশ কিছু...

দেশে ফিরল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের মিশন শেষে দেশে ফিরেছ...

পাহাড় ধসে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: বান্দরবান জেলার ন...

ইরানে নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: ইরানে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের চূড়...

সাপের কামড়ে নিহত ১

জেলা প্রতিনিধি: যশোর জেলার শার্শা...

আদানির কেন্দ্র থেকে বন্ধ বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক: ভারতের ঝাড়খন্ডের আদানি গ্রুপের কয়লাভিত্তিক...

২০২৪-২৫ অর্থবছরের বিল পাস

নিজস্ব প্রতিবেদক: আগামী (২০২৪-২৫)...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা