অপরাধ

নানা অনিয়ম মিলেছে শাহাবুদ্দিন মেডিক্যালে

নিজস্ব প্রতিবেদক:

অর্থের লোভে নেগেটিভ রোগীকে করোনা পজিটিভ বলে হাসপাতালে ভর্তি রেখেছিল রাজধানীর শাহাবুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতাল। র‌্যাবের রোববারের অভিযানে এমন প্রমাণ মিলেছে।

রোববার (১৯ জুলাই) বিকালে রাজধানীর গুলশানে শাহাবুদ্দিন মেডিজক্যাল কলেজ হাসপাতালে র‌্যাব নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

অর্থ আত্মসাতের অভিযোগে রাজধানীর শাহাবুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতালে অভিযান চললেও একে একে বেরিয়ে আসতে থাকে নানা অনিয়মের তথ্য। বিভিন্ন ধরনের অসঙ্গতি মেলায় হাসপাতালটির দুজন কর্মকর্তাকে হেফাজতে নেয় র‌্যাব।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম সাংবাদিকদের বলেন, ‘বিভিন্ন ধরনের অনিয়ম ও অসঙ্গতি পেয়েছি শাহাবুদ্দিন হাসপাতালে। এজন্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

শাহাবুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতাল রোগীদের টেস্ট না করেই ভুয়া রিপোর্ট দিয়েছে বলে অভিযোগ পেয়েছে র‌্যাব। হাসপাতাল থেকে ভুয়া ও জাল রিপোর্ট উদ্ধার করা হয়েছে। এসব রিপোর্ট প্রদানের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি সরকারি কর্মকর্তাদের স্বাক্ষর জাল ও কম্পিউটারে স্ক্যান করে বসিয়ে নিতো বলেও জানিয়েছে র‌্যাব।

অননুমোদিত কিট দিয়ে গত এপ্রিল থেকে করোনা পরীক্ষা করেছে শাহাবুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতাল। হাসপাতাল থেকে অসংখ্য অননুমোদিত কিট উদ্ধার করেছে র‌্যাব। এসব কিট কীভাবে নিয়ে এসেছে তার কোনও সঠিক উত্তর প্রতিষ্ঠানটি দিতে পারেনি।

প্রতিষ্ঠানটির অ্যান্টিবডি টেস্টের কোনও অনুমোদন না থাকলেও তারা কিট দিয়ে বিভিন্ন মানুষকে অ্যান্টিবডি টেস্ট করেছে বলে জানিয়েছেন সারোয়ার আলম। তিনি বলেন, ‘অ্যান্টিবডি টেস্ট করার তাদের কোনও অনুমোদন ছিল না। কিন্তু তারপরও তারা অ্যান্টিবডি টেস্ট করেছে।’

শাহাবুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতালের অপারেশন থিয়েটারে (ওটি) মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল সামগ্রী পাওয়া গেছে বলে জানিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ বিষয়ে সারোয়ার আলম বলেন, হাসপাতালের পাঁচটি অপারেশন থিয়েটার রয়েছে। আমরা একটিতে তল্লাশি চালিয়ে পাঁচটি মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল টিউব পেয়েছি। এগুলোর একটির ২০০৯ সালে, দুটি ২০১১ সালে এবং একটি ২০২০ সালের এপ্রিলে মেয়াদোত্তীর্ণ হয়। এসব টিউব সাধারণত অপারেশনে অ্যানেস্থেশিয়া দেওয়ার সময় রোগীর শ্বাসনালিতে ঢোকানো হয়।’

মেয়াদোত্তীর্ণ টিউব ব্যবহারের ঝুঁকি সম্পর্কে তিনি বলেন, মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল টিউব ব্যবহারে রোগীর ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এতে অনেক সময় রোগীর মৃত্যুও হতে পারে।

এছাড়া হাসপাতালটিতে অনুমোদনহীন ওষুধ ও বিক্রয় নিষিদ্ধ ওষুধ পেয়েছে র‌্যাব। পাশাপাশি আরটিপিসিআর মেশিন না থাকলেও হাসপাতাল কর্তৃপক্ষ নিজস্ব মেশিনে টেস্ট করা হয় বলে রোগীদের মিথ্যা তথ্য দিয়েছে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাপের কামড়ে দুই শিক্ষার্থীর মৃত্যু

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে পৃথক স্থানে বিষাক্ত সাপের...

মুন্সীগঞ্জে দাওয়াতে ইসলামী’র জুলুস অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল...

ক্ষমা চাইলেন দেব 

বিনোদন ডেস্ক: ভারতে আর জি কর কাণ্ডে এক মেয়ে চিকিৎসককে ধর্ষণে...

মাথায় ইট পড়ে আহত বুয়েট শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর পলাশীর মোড়ে রিকশায় যাওয়ার সময়...

তিস্তা সমস্যার সমাধান হতে হবে

নিজস্ব প্রতিবেদক : অন্তর্বর্তীকালীন সরকার ভারতের সাথে তিস্তা...

কবিরহাটে ইমাম-মুয়াজ্জিন সম্মেলন অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর কবিরহাটে জামায়াতে ইসলামীর উদ্...

সাজাপ্রাপ্ত আসামিকে কুপিয়ে হত্যা

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপজেলার শেখেরহাট বাজারে সাঈদু...

বন্দরে ৩ নম্বর সংকেত

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট ল...

মুন্সীগঞ্জে দাওয়াতে ইসলামী’র জুলুস অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল...

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা