ফরিদপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধন
সারাদেশ

‘আইন মানতে হবে, না হলে বিচারের মুখোমুখি হতে হবে’

নিজস্ব প্রতিবেদক:

ফরিদপুর: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, অপরাধীকে সাজা দিয়েই আইনের শাসন প্রতিষ্ঠা করা যায়। সকলকে আইন মানতে হবে, অন্যথায় বিচারের মুখোমুখি হতে হবে। বিচার বিভাগের মূল কাজ ন্যায়বিচার নিশ্চিত করা। বিচারক ও আইনজীবীদের সম্মিলিতভাবে ন্যায় বিচার নিশ্চিত করতে হবে।

রোববার (১৩ সেপ্টেম্বর) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফরিদপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের কারণে বিচার কাজ যখন থমকে গিয়েছিলো, তখন ভার্চ্যুয়াল আদালতের মাধ্যমে বিচারকাজ চালিয়ে নেওয়া হয়েছে। এ সময় ৫০ হাজার জামিন অবেদনের শুনানি হয়েছে।

জেলা ও দায়রা জজ মো. সেলিম মিয়ার সভাপতিত্বে ফরিদপুর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত সুধী সমাবেশে ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মো. মঞ্জুর হোসেন, ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মো. মুজিবুর রহমান চৌধুরী নিক্সন, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. আলীমুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবল চন্দ্র সাহা, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ ও এম খালেদ প্রমুখ বক্তব্য দেন। বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

৫৪ কোটি ২৯ লাখ ৪৬ হাজার টাকা প্রাক্কলিত ব্যয় ধরে আদালত চত্বরে ১২তলা ফাউন্ডেশনের ভবনটির আটতলা পর্যন্ত নির্মাণ কাজ শেষ হয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, করোনা ভাইরাসের কারণে প্রায় আড়াই মাস আইনজীবী, বিশেষ করে জুনিয়র আইনজীবীরা তাদের প্রাকটিস থেকে বঞ্চিত হয়েছেন। এতে অনেকেই আর্থিক সংকটে পড়েছেন। অনেকেই কষ্টে আছেন। তাদের এ কষ্ট লাঘবে স্বল্প সুদে দীর্ঘমেয়াদি ঋণ দেওয়ার ব্যবস্থা নেওয়া হচ্ছে। বাংলাদেশ বার কাউন্সিলের মাধ্যমে এ ঋণ দেওয়া হবে।

তিনি বলেন, ‘শেখ হাসিনার আমলে বঙ্গবন্ধু হত্যা মামলা ও জেল ত্যা মামলার বিচার হয়েছে, মানবতাবিরোধী অপরাধীদের বিচার হয়েছে। হেফাজতে মৃত্যুর কারণে এ উপমহাদেশে প্রথম সাজাও তার সরকারের সময় হয়েছে। অপরাধীদের সাজা দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠা করা যায়। কেউ আইনের ঊর্ধ্বে নয়, এ দেশে সবারই আইন মানতে হবে এবং এর ব্যত্যয় ঘটালে তার বিচার হবে এবং আইনসঙ্গত সাজা হবে। এটা সবাইকে মনে রাখতে হবে।’

‘জনগণ আমাদের ওপরে তখনি আস্থা রাখবে, যখন তারা সঠিক বিচার পাবে। বিচারক ও আইনজীবীরা বিচার বিভাগকে কার্যকর করার অত্যন্ত মূল্যবান দুটি অর্গান। রাষ্ট্রের তিনটি গুরুত্বপূর্ণ অর্গানের মধ্যে বিচার বিভাগ যেমন একটি, ঠিক তেমনি বিচার বিভাগকে সঠিকভাবে পরিচালনায় বিচারক ও আইনজীবীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি ইনস্টিটিউশন। এ দুই ইনস্টিটিউশন মিলে জনগণের ন্যায়বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে।’

তিনি আরও বলেন, বর্তমান সরকারের যে উন্নয়নের ধারা, তা চলবে। দুই হাজার ৮৭৬ কোটি টাকা ব্যয়ে যে ই-জুডিসিয়ারি প্রকল্প হাতে নেওয়া হয়েছে, সেটারও বাস্তবায়ন হবে। ন্যায়বিচার নিশ্চিত করলে জনগণ এসব কাজের সুফল পাবেন। বর্তমানে ৩৭ লাখ মামলাজট রয়েছে। এ জট কমাতে হবে।

আইনমন্ত্রী বলেন, ব্রিটিশরা যে আদালত ভবনগুলো তৈরি করে গিয়েছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার আগ পর্যন্ত অন্যান্য সরকার সেগুলোর কোনো পরিবর্তন করেনি। শেখ হাসিনা ক্ষমতায় আসার পর বিচার বিভাগে বৃহদাকারে অবকাঠামো উন্নয়নের কাজে হাত দেন। তার সরকারের উন্নয়নের ছোঁয়া সুপ্রিম কোর্ট থেকে শুরু করে জেলা পর্যায়ে ম্যাজিস্ট্রেট কোর্ট পর্যন্ত পৌঁছে গেছে। সরকার জেলায় জেলায় চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন ও জেলা জজ আদালত ভবন নির্মাণ করে দিচ্ছে। বিচারকদের সঠিকভাবে মূল্যায়ন করে তাদের বেতন-ভাতা বাড়িয়ে দিয়েছে।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কোটি টাকা নিয়ে উধাও ইসলামী ব্যাংকের এজেন্ট

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

মুন্সীগঞ্জে শিক্ষকদের মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : ঢাকা শিক্ষা ভবনের সামনে সরকারি...

বঙ্গোপসাগরে লঘুচাপের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগরে নিম...

প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

ফ্লাইটে বাংলাদেশি যাত্রীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের রাজ...

বাসায় ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে গুলশানের...

একদিনে আরও ৬ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৬ জ...

বলিউডে ফিরছেন আদনান সামি

বিনোদন ডেস্ক : উপমহাদেশের জনপ্রিয় গায়ক আদনান সামি আবারও বলিউ...

করোনার নতুন ধরন ২৭ দেশে ছড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারি...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা