বরিশাল সিটি করপোরেশন এলাকার রাজ্জাক নগরী
সারাদেশ

২০৪০ সালে আধুনিক শহর হবে বরিশাল

প্রায় ছয়লাখ মানুষের বসবাস বরিশাল সিটি করপোরেশনে। প্রতিটি নির্বাচনে প্রার্থীদের প্রতিশ্রুতিতে ভরসা রেখে নতুন নতুন স্বপ্ন দেখেন মধ্যবিত্ত প্রধান ছিমছাম এই নগরীর বাসিন্দারা। কয়েক বছর ধরে কাঙ্খিত উন্নয়ন হচ্ছে না এখানে, তা স্বীকার করেন খোদ জনপ্রতিনিধিরাও। এমনকি জীবনানন্দ দাশের আমলের ভাঙা সুড়কি ওঠা সড়ক আজও দেখা মেলে নগরীর আনাচে -কানাচে। আসলেই কি উন্নয়নে পিছিয়ে বরিশাল সিটি করপোরেশন এলাকা? নাকি বিরোধীপক্ষের অপপ্রচারের শিকার নগর ভবন? উন্নয়নে পিছিয়ে থাকলেই বা আসল কারণ কি? এসব প্রশ্নের উত্তর খোঁজা হবে তিন পর্বের ধারাবাহিকে। প্রতিবেদন তৈরি করেছেন বরিশালের নিজস্ব প্রতিবেদক সৈয়দ মেহেদী হাসান। আজ দ্বিতীয় পর্ব

বরিশাল: বরিশাল সিটি করপোরেশন এলাকার উন্নয়নের বিচ্যুতি ঘটার পর এখন নতুন চিন্তা করছেন পরিকল্পনাবিদরা। তাদের মতে, স্বল্পমেয়াদী অ্যাকশন প্ল্যানের চেয়ে দীর্ঘমেয়াদী পরিকল্পনা বা মাস্টারপ্ল্যান বাস্তবায়নে বেশি জোর দিতে হবে। আর তাতে সুফল বয়ে আনতে পারে নগরবাসীর জন্য। নগর উন্নয়ন অধিদপ্তর মনে করে, প্রণীত পরিকল্পনা বাস্তবায়িত হলে ২০৪০ সালে সকল বির্তক ও পিছুটান অতিক্রম করে আধুনিক শহরে রূপ নেবে বরিশাল। যা দেশের জন্য মডেল সিটির রূপরেখাও হতে পারে।

এর পেছনে দুটি কারণ দেখছে অধিদপ্তরটি। প্রথমত, ৫৮ বর্গকিলোমিটারের এই নগর এখনো নাগরিক জঞ্জালে ভারসাম্য হারায়নি। দ্বিতীয়ত, নগরীর বুক চিড়ে বয়ে যাওয়া অক্সিজেনদ্বার খ্যাত খালগুলো সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে ভেনিসের আদলে শহর রুপান্তরের।

দীর্ঘ দশ বছর নগরীর মাস্টারপ্ল্যান নবায়ন না করায় উন্নয়ন বিপর্যয় মাথায় রেখেই ২০২০-২০২২ মেয়াদী মাস্টারপ্ল্যান কার্যক্রমে হাত দেওয়া হয়েছে। আসন্ন প্রস্তাবিত এই মাস্টারপ্ল্যানে যানজটমুক্ত, উন্নত ড্রেনেজ ব্যবস্থা এবং ভবন নির্মাণে বিধি-নিষেধের বাধ্যবাধকতারও ওপর জোর দেওয়া হচ্ছে।

একইসঙ্গে মাথায় রাখা হচ্ছে জাতীয় উন্নয়নের ভিশনকেও। নগর উন্নয়ন অধিদপ্তরের বরিশালের পরিকল্পক মো. বায়েজিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দক্ষিণাঞ্চলে ব্যাপক উন্নয়ন চলছে। বিশেষ করে পদ্মাসেতু ও পায়রা সমুদ্রবন্দর এই অঞ্চলকে দ্বিতীয় বাণিজ্যিক রাজধানীতে পরিণত করবে। তখন বরিশাল সিটি করপোরেশন এলাকায় জনসংখ্যাও বাড়বে। নগরকে তাই আধুনিক করেই গড়ার পরিকল্পনা করা হচ্ছে।

এই কর্মকর্তা বলেন, ‘সাতটি বিষয়ে গবেষণা করে এক একটি নগরের মাস্টারপ্ল্যান তৈরি করা হয়। বিশেষ করে ওই শহরের মানুষের জীবনাচার, ভৌগলিক অবস্থান, আর্থ-সামাজিক অবস্থানের ওপর ভিত্তি করে আমরা যেকোনো কিছু প্রস্তাব করার আগে ড্রোন সার্ভে, ল্যান্ড সার্ভে, ট্রান্সপোর্টেশন সার্ভে করি। আমরা নতুন মাস্টারপ্ল্যান তৈরি করছি। এটি মন্ত্রাণালয় অনুমোদন দিলে ২০২২ সাল নাগাদ গেজেট হয়ে উন্নয়ন কার্যক্রম শুরু হতে পারে।’

অন্যান্য শহরকে পেছনে ফেলে খুব অল্প সময়ে বরিশাল নগরীতে অপরিকল্পিতভাবে অসংখ্য ভবন মাথা তুলেছে। এতে এক ধরনের বিশৃঙ্খলার সৃষ্টি হচ্ছে। শহর সৃষ্টির পর থেকে পর্যায়ক্রমে সড়কগুলো ৪০ ফুট প্রস্থের রয়ে গেছে। কিন্তু দিনে দিনে মেরে ফেলা হয়েছে খালগুলো। এখন কোনো অংশেই সড়ক প্রশস্তকরণ করা সম্ভব নয়। যে কারণে নগরীর সড়ক বহাল রেখে ‘সিটি সার্কুলার রোড’ করার প্রস্তাব করা হচ্ছে। এই সড়কটি পুরো নগরীকে একটি মূল সড়কের সঙ্গে সংযুক্ত করবে। যে সড়ক দিয়ে গণপরিবহন চলাচল করবে।

নগরীর প্রাণকেন্দ্র বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক বা সদর রোড ও চকবাজারকে পূর্ণাঙ্গ বাণিজ্যিক এলাকা হিসেবে ঘোষণা করতে হবে। যেখানে নির্ধারিত রংয়ের পায়ে চালানো কিছু রিকশা ছাড়া আর কিছু চলাচলের অনুমতি পাবে না। ওই রিকশাগুলো শুধুমাত্র সিনিয়ার সিটিজেন ও শিশুদের বহন করবে। বাকি সবাই হেঁটে তাদের কাজকর্ম করবেন। নগরীর কলকারখানাগুলো সিটি সার্কুলার রোডের বাইরে নিতে হবে। পাশাপাশি এই সড়কের অভ্যন্তরীণ এলাকায় পূর্ণাঙ্গ আবাসিক এলাকা ঘোষণা করা হবে।

আলোচিত সিটি সার্কুলার রোডটির প্রাথমিক রোডম্যাপ করা হয়েছে, নথুল্লাবাদ থেকে ফোরলেন সিঅ্যান্ডবি রোড হয়ে আমতলার মোড় ঘুরে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে বান্দরোড হয়ে বঙ্গবন্ধু উদ্যান লাগোয়া সড়ক ধরে লঞ্চঘাট। সেখান থেকে নগর ভবনের দিকের ফজলুল হক অ্যাভিনিউয়ের দিকে না ঢুকে সড়কটি পোর্ট রোড ব্রিজ পার হয়ে পশ্চিম দিকে নাজিরপোল হয়ে কাউনিয়া প্রধান সড়ক ধরে মড়কখোলার পোলের উত্তর পাশের সড়ক ব্যবহার করে কাউনিয়া খালপাড় সড়ক হয়ে ফের নুথুল্লাবাদে এসে মিলবে।

সিটি সার্কুলার রোডটি চালু হলে যানজট কমে যাবে বলে আশা করছেন নগর পরিকল্পনাবিদরা। তখন নগরীর মধ্যে মানুষের কর্ম এলাকা বাড়বে এবং স্বাস্থ্যগত দিক থেকে বাসিন্দারা ভালো থাকবেন।

আবার সিটি সার্কুলার রোড যানজট মোকাবেলা করতে না পারলে সেকেন্ডারি ওয়ে হিসেব নৌ-পথ ব্যবহারের সুপারিশ করা হচ্ছে। এজন্য প্রধান শর্তস্বরুপ ইকোলজিক্যাল সেনসিটিভ এরিয়া সংরক্ষণ অর্থাৎ মৃতপ্রায় ২২টি খাল পুনরুদ্ধার করে নৌ-যান চলাচলের ব্যবস্থা করতে হবে। এই খালগুলো দুটি কাজে আসবে। প্রথমত জলাবদ্ধতা নিরসন করবে। দ্বিতীয়ত যানজট নিরসনে ‘সেকেন্ডারি ওয়ে’ নৌ-যান চলাচলের মাধ্যম হবে।

জনসংখ্যা বাড়া এবং মানুষের অর্থনৈতিক সমৃদ্ধির বিষয়টি মাথায় রেখে ৫৮ বর্গকিলোমিটারের নগরীর আয়তন বাড়িয়ে ৪০৩ বর্গকিলোমিটার করার কথা ভাবা হচ্ছে। এই সময়ে বর্তমান মেট্রোপলিটন এলাকা বরিশাল সিটি করপোরেশন এলাকায় রূপ নেবে। এক্ষেত্রে ভূমির ব্যবহার এবং ভবন নির্মাণে কড়াকড়ি আরোপ করেই নগরায়তন বাড়ানোর কাজে হাত দেবে মন্ত্রণালয় বলেও জানিয়েছেন পরিকল্পক মো. বায়েজিদ।

তিনি বলেন, ‘২০১০ সালে জনসংখ্যা ছিল তিন লাখ ৭৫ হাজার ৯ জন। ২০১৫ সালে হয় চার লাখ ৬৬ হাজার ৬০ জন এবং ২০২০ সালে তা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ ৬৯ হাজার ৫৮ জন। ২০২৫ সালে বেড়ে দাঁড়াবে সাত লাখ ১৩ হাজার ৬৭৬ জন এবং ২০৩০ সালে ৮ লাখ ৭৪ হাজার ৫৭৬ জনে রূপ নেবে। জনসংখ্যার এই ধারাবাহিকতা আমরা নিবিড় পর্যবেক্ষণ করছি। জনসংখ্যা বাড়লেও ভূমি কিন্তু বাড়ছে না। যার ফলে, ভবনগুলো এমনভাবে তৈরি করতে হবে, যেন কৃষিজমির ক্ষতি না হয় এবং একই ভবনে অনেক মানুষ বসবাস করতে পারেন। এতে আমাদের খাদ্যের পূর্ণতাও আসবে। মানুষও উন্নত জীবন পাবে।’

‘তবে এসব সম্ভব যদি মাস্টারপ্ল্যান যেন বাস্তবায়িত হয়। অন্যথায় রূপকথার গল্পের মতই সব শোনাবে’ বলেও মন্তব্য করেন তিনি।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বন্ধ করা হবে অবৈধ ইটভাটা

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এব...

মোদী-ইউনূসের বৈঠক হচ্ছে না যুক্তরাষ্ট্রে 

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হবে। এই...

চালু হচ্ছে কাজীপাড়া মেট্রো স্টেশন 

নিজস্ব প্রতিবেদক: কাল থেকে চালু হচ্ছে মেট্রোরেলের কাজীপাড়া স...

আগস্টে সড়কে নিহত ৪৭৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত আগস্ট মাসে ৪৬৭টি সড়ক দুর্ঘটনা...

পালানো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি : গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্...

বন্ধ করা হবে অবৈধ ইটভাটা

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এব...

মোদী-ইউনূসের বৈঠক হচ্ছে না যুক্তরাষ্ট্রে 

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হবে। এই...

চালু হচ্ছে কাজীপাড়া মেট্রো স্টেশন 

নিজস্ব প্রতিবেদক: কাল থেকে চালু হচ্ছে মেট্রোরেলের কাজীপাড়া স...

আগস্টে সড়কে নিহত ৪৭৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত আগস্ট মাসে ৪৬৭টি সড়ক দুর্ঘটনা...

পালানো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি : গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা