প্রথম দিন জুম্মার নামাজ পড়লেন ২০০০ মুসল্লি
সারাদেশ

প্রথম দিন জুম্মার নামাজ পড়লেন ২০০০ মুসল্লি

নিজস্ব প্রতিবেদক:

খুলনা: দীর্ঘ প্রতীক্ষিত সৌন্দর্যমণ্ডিত খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন করা হয়েছে। প্রথম দিনের জুম্মার নামাজ আদায় করতে আসেন দূর-দূরান্তের থেকে শত শত মুসল্লিরাও। প্রায় দুই হাজার মুসল্লি একসঙ্গে নামাজ পড়েন।

শুক্রবার (২৮ আগস্ট) বেলা ১২টা ৩৫ মিনিটে মসজিদের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। উদ্বোধন শেষে সংক্ষিপ্ত মোনাজাত করা হয়।

জুম্মার বয়ান ও নামাজে ইমামতির মাধ্যমে মসজিদের কার্যক্রম শুরু করেন মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মওলানা মুফতি আব্দুল কুদ্দুস। নামাজ শেষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, দেশ, জাতি, বিশ্ববিদ্যালয়সহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে দোয়া করা হয়। দোয়ার আগে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন বিশ্ববিদ্যালয়ের পেশ ইমাম হাফেজ মাও. মো. মোস্তাকিম বিল্লাহ।

এর আগে বেলা সাড়ে ১২টায় এ মসজিদের প্রথম আজান দেন মসজিদের খাদেম হাফেজ মো. ওয়াহিদুজ্জামান।

নতুন কেন্দ্রীয় জামে মসজিদে জুম্মার নামাজ শুরুর আগে সংক্ষিপ্ত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। অনেক বিলম্ব ও জটিলতা অতিক্রম করে মসজিদে নামাজ উপযোগী পরিবেশ সৃষ্টি এবং আজ প্রথম জুম্মার নামাজ আদায়ের মাধ্যমে নিয়মিত ওয়াক্তিয় নামাজ আদায় সম্ভব হওয়ায় মহান আল্লাহপাকের কাছে শুকরিয়া জানান তিনি।

উপাচার্য মসজিদটি নির্মাণে দীর্ঘ প্রচেষ্টার কথা উল্লেখ করে তার একান্ত আগ্রহ, ব্যক্তিগত এবং অন্যান্য সংশ্লিষ্ট সকলের প্রচেষ্টার কথাও স্মরণ করেন। এছাড়াও একনেকে বিশ্ববিদ্যালয়ের সংশোধিত প্রকল্পের আওতায় এ মসজিদের জন্য প্রণীত উপ-প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেওয়ায় উপাচার্য তাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

এছাড়া এ প্রকল্পটি অনুমোদনের সঙ্গে বিভিন্ন স্তরে সম্পৃক্ত অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, শিক্ষামন্ত্রী, সচিব, ইউজিসিসহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও আশপাশের ছাত্রদের বাইরেও শত শত মুসল্লি এ মসজিদে জুম্মার নামাজ আদায়ে আসায় তাদেরকেও তিনি ধন্যবাদ জানান।

উপাচার্য বলেন, সত্যিই বিশ্ববিদ্যালয়ের জন্য আজ একটি আনন্দের দিন। মসজিদ আল্লাহর ঘর, ইবাদতের জায়গা। এখানে সবাই নামাজ আদায় করতে পারবেন। মসজিদে এসে মুসল্লিরা যেন সুন্দর পরিবেশে নামাজ আদায় করতে পারেন এবং তাদের অন্তরে প্রশান্তি পায়, মহান আল্লাহর সান্নিধ্য লাভের সুযোগ হয়, নিজেদের ভুল-ত্রুটির মাগফেরাত কামনার সঙ্গে সঙ্গে ন্যায়, সত্য ও কল্যাণের পথে চলা যায় সেদিকে আলোকপাত করেন।

তিনি মসজিদের একপাশে পর্দার সঙ্গে যেন নারীরা নামাজ আদায় করতে পারেন সে ব্যবস্থা রাখতে মসজিদ কমিটিকে নির্দেশনা দেন এবং মসজিদসহ আশপাশে পরিস্কার-পরিচ্ছন্ন রাখার ওপরও বিশেষ গুরুত্বারোপ করেন।

সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মসজিদ পরিচালনা কমিটির সভাপতি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, জ্যেষ্ঠতম শিক্ষক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম, মসজিদের দ্বিতীয় পর্বের চূড়ান্ত নকশা প্রণয়নকারী টিমের প্রধান স্থাপত্য ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক শেখ মো. মারুফ হোসেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতিসহ বহুসংখ্যক শিক্ষক, অফিসার্স কল্যাণ পরিষদের সভাপতিসহ বিপুল সংখ্যক কর্মকর্তা, কর্মচারী এবং আশপাশের এলাকায় অবস্থানরত ছাত্র, এলাকাবাসী এবং আশপাশের উপজেলাসহ দূর-দূরান্ত থেকে মুসল্লিরা জুম্মার নামাজে শরিক হন। বেলা ১২টার আগেই হেঁটে, সাইকেল, রিকশা, মোটর সাইকেল, ইজিবাইক, প্রাইভেটকারে মুসল্লিদের আগমন শুরু হয়। নামাজ ও বয়ায়নের আগেই মসজিদ মুসল্লিতে পূর্ণ হয়ে যায়।

নামাজ ও দোয়ার পর বহু সংখ্যক মুসল্লি উপাচার্যের সঙ্গে কুশল বিনিময়কালে দৃষ্টিনন্দন ও সুপরিসর এ মসজিদ নির্মাণে একান্ত প্রচেষ্টার জন্য তাকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে দোয়া করেন। পরে উপাচার্য মসজিদের বিভিন্ন অংশ ঘুরে দেখেন এবং মুসল্লিদের সুবিধা-অসুবিধার খোঁজ নেন। অবশিষ্ট নির্মাণ কাজ যেন দ্রুত শেষ করা যায় সে ব্যাপারেও নির্দেশনা দেন তিনি।

১৪ হাজার ৫০০ বর্গফুট আয়তনের একতলা এই মসজিদটির গম্বুজটি খুলনাঞ্চলের সর্ববৃহৎ। বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম আবদুল কাদির ভূঁইয়া ২০০৩ সালে মসজিদটি নির্মাণের উদ্যোগ নেন। স্থাপত্য ডিসিপ্লিনের তৎকালীন শিক্ষক মুহাম্মদ আলী নকী মসজিদটির প্রাথমিক নকশা প্রণয়ন করেন। তবে মসজিদের প্রাথমিক ভিত্তির কাজ শুরুর পর দীর্ঘদিন আর এর নির্মাণ কাজ এগোয়নি। ২০১৪ সালে বর্তমান উপাচার্য মসজিদের নির্মাণ কাজ ফের শুরু করা এবং তা শেষ করতে নিরন্তর উদ্যোগ নেন। এ সময় মসজিদটির নকশার কিছুটা পরিবর্তন সাধন করে পূর্ণাঙ্গ করা হয়।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নতুন লুকে আসছেন দেব

বিনোদন ডেস্ক: জটিলতা কাটিয়ে আসতে চলেছে টালিউড ছবি ‘রঘ...

পাহাড়ে সহিংসতায় কাউকে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক : পাহাড়ের সহিংসতার ঘটনায় জড়িতদের কঠোর শাস্ত...

শ্রীলঙ্কায় ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় জাত...

পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি

নিজস্ব প্রতিবেদক: পার্বত্য চট্টগ্রামে কোথাও সরকারিভাবে ইন্টা...

বিচার বিভাগে যেন অবিচার না হয় 

নিজস্ব প্রতিবেদক: বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করা...

টিভিতে আজকরে খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোববার (২২ সেপ্টেম্বর) বেশ...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

বিএনপির তিন নেতা বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক : বিএনপির ৩ নেতাকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিয...

ডেঙ্গুতে আরও ১ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত হ...

লবণ খাওয়া কমানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক : খাবারে একটি গুরুত্বপূর্ণ উপাদান হল লবণ। অ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা