খুলনায় কৃষি ব্যাংকের বিরুদ্ধে ৩২৫৪ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা
সারাদেশ

খুলনায় কৃষি ব্যাংকের বিরুদ্ধে ৩২৫৪ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

নিজস্ব প্রতিবেদক:

খুলনা: আদালতের মাধ্যমে নিষ্পত্তি হওয়া বিষয় নিয়ে বার বার হয়রানির অভিযোগ এনে খুলনায় কৃষি ব্যাংকের বিরুদ্ধে তিন হাজার ২৫৪ কোটি টাকার বিদ্বেষমূলক ক্ষতিপূরণ মামলা করেছে মেসার্স সুন্দরবন সি-ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

মামলার আসামিরা হলেন, ব্যাংকটির প্রধান কার্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক ইসমাইল হোসেন, খুলনা কর্পোরেট শাখার সাবেক মহাব্যবস্থাপক (রিকোভারি ও আইন বিভাগ) হাবিবুল্লাহ, সাবেক উপ-মহাব্যবস্থাপক (আইন বিভাগ) আ. হক ভূঁইয়া ও উপ-মহাব্যবস্থাপক গোলাম মাহবুব, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ূন কবির, যুগ্ম পরিচালক আ. হামিদ ও উপ-পরিচালক মো. মকবুল হোসেন এবং অর্থ মন্ত্রণালয় ও সাধারণ বিমা কর্পোরেশনের সাবেক উপ-সচিব আ. আজিজ।

গত ১৩ আগস্ট মানি সুইট হিসেবে যুগ্ম জেলা জজ নুসরাত জেবিনের ১ম আদালতে মামলাটি করেন সুন্দরবন সি-ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হোসেন চৌধুরী ও পরিচালক নুরুল আলম চৌধুরী। বাদীপক্ষের আইনজীবী অ্যাড. হারুন আর রশীদ জানান, সোমবার (২৪ আগস্ট) শুনানি শেষে মামলাটি গ্রহণ করে আগামী ৫ নভেম্বর লিখিত জবাব দিতে বিবাদীদের বিরুদ্ধে সমন জারি করেন আদালত।

মামলার এজাহারে বলা হয়েছে, ২০০১ সালের আগে বিভিন্ন সময়ে সুন্দরবন সি-ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড কৃষি ব্যাংকের খুলনা কর্পোরেট শাখা থেকে ৯ কোটি ৪৬ লাখ টাকা ঋণ নেয়। পরবর্তীতে ঋণ শোধ করতে না পারায় কৃষি ব্যাংক ২০০১ সালে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে খুলনার অর্থ আদালতে অর্থঋণ মামলা করে ২১ কোটি ৫৬ লাখ টাকা দাবি করে। এই মামলায় কৃষি ব্যাংকের পক্ষে ডিক্রি জারি হয়। ২০০৩ সালে কৃষি ব্যাংক একই আদালতে অর্থজারি মামলা করে। সেটি ২০০৯ সালে নিষ্পত্তি হয়।

সে সময় মেসার্স সুন্দরবন সি-ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড আদালতের মাধ্যমে এক কোটি ৭০ লাখ টাকা ব্যাংককে দিয়ে ব্যাংক থেকে তাদের বন্ধকি সম্পত্তি ছাড়িয়ে নেয়। এরপর ২০১৫ সালে কৃষি ব্যাংক ফের ২০০৩ সালের অর্থজারি মামলাটি পুনরুজ্জীবিত করে, যেটি ২০১৬ সালে আদালত খারিজ করে দেন। আবার ২০১৭ সালে কৃষি ব্যাংক ফের প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মানি মামলা করলে একই বছর সেটিও খারিজ করে দেন আদালত।

সর্বশেষ, ২০১৮ সালে কৃষি ব্যাংক দুর্নীতি দমন কমিশনে (দুদক) সুন্দরবন সি-ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরুদ্ধে ১৬ কোটি টাকার আত্মসাৎ মামলা করলে সেটিও গত বছর খারিজ করে দেন আদালত।

আদালতের মাধ্যমে নিষ্পত্তি হওয়া বিষয়ে একের পর এক মামলা করে পরাজিত হওয়ার পরও কৃষি ব্যাংক ফের ১৬ কোটি টাকা দাবি করে ২০১৯ সালে চিঠি ইস্যু করে। এরই প্রেক্ষিতে বারবার হয়রানির শিকার হচ্ছে, এমন অভিযোগ তুলে কৃষি ব্যাংকের বিরুদ্ধে তিন হাজার ২৫৪ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা করেছে মেসার্স সুন্দরবন সি-ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কোটি টাকা নিয়ে উধাও ইসলামী ব্যাংকের এজেন্ট

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

মুন্সীগঞ্জে শিক্ষকদের মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : ঢাকা শিক্ষা ভবনের সামনে সরকারি...

বঙ্গোপসাগরে লঘুচাপের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগরে নিম...

ফ্লাইটে বাংলাদেশি যাত্রীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের রাজ...

বন্ধ করা হবে অবৈধ ইটভাটা

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এব...

মোদী-ইউনূসের বৈঠক হচ্ছে না যুক্তরাষ্ট্রে 

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হবে। এই...

চালু হচ্ছে কাজীপাড়া মেট্রো স্টেশন 

নিজস্ব প্রতিবেদক: কাল থেকে চালু হচ্ছে মেট্রোরেলের কাজীপাড়া স...

আগস্টে সড়কে নিহত ৪৭৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত আগস্ট মাসে ৪৬৭টি সড়ক দুর্ঘটনা...

পালানো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি : গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা