খুলছে চট্টগ্রামের বিনোদন কেন্দ্র, মানতে হবে ১৬ টি শর্ত
সারাদেশ

খুলছে চট্টগ্রামের বিনোদন কেন্দ্র, মানতে হবে ১৬ টি শর্ত

নিজস্ব প্রতিনিধি:

পাঁচ মাসের বেশি সময় বন্ধ থাকার পর ১৬ শর্তে চট্টগ্রামের সব বিনোদন কেন্দ্র খুলছে শনিবার (২২ আগস্ট)।

জেলা প্রশাসক (ডিসি) ইলিয়াস হোসেন জানান, 'দর্শনার্থীদের মাস্ক ব্যবহার বাধ্যতামূলকসহ ১৬টি শর্ত বাস্তবায়ন সাপেক্ষে আমরা নগরীর বিনোদন কেন্দ্রগুলো চালুর সিদ্ধান্ত নিয়েছি। সিদ্ধান্ত অনুযায়ী শনিবার থেকে সব বিনোদন কেন্দ্র দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। তবে কোন বিনোদন কেন্দ্র যদি এসব শর্ত না মানে তাহলে সেটি পুনরায় বন্ধ করে দেওয়া হবে।

জেলা প্রশাসক বলেন, বিনোদন কেন্দ্রগুলো এসব নির্দেশনা মানছে কিনা তা তদারকি করতে একটি ‘মনিটরিং টিম’ থাকবে। তারা বিনোদন কেন্দ্রগুলোতে সরেজমিনে গিয়ে এসব বিষয় তদারকি করবেন।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে- পার্কের প্রবেশ পথে জীবাণুমুক্ত টানেল স্থাপন, থার্মাল স্ক্যানারের মাধ্যমে দর্শনার্থীদের শরীরের তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা, পার্কে প্রবেশের ক্ষেত্রে দর্শনার্থীদের শারীরিক দূরত্ব বজায় রাখা, প্রবেশ পথে নিরাপদ শারীরিক দূরত্বের জন্য এক মিটার পরপর মার্কিং লাইন করা, পার্কে ময়লা ফেলার পাত্র ও স্যানিটাইজার অথবা হাত ধোয়ার ব্যবস্থা রাখা, পার্ক খোলার আগে-পরে এবং মধ্যবর্তী সময়ে বিভিন্ন রাইড ও শৌচাগার জীবাণুমুক্ত করা, দর্শনার্থীরা শৌচাগার ব্যবহারের পর দরজার হাতল ও বেসিন জীবাণুমুক্ত করা, রাইডে দর্শনার্থীদের এক আসন পরপর বসানো এবং যেসব রাইডে শারীরিক দূরত্ব বজায় রাখা যাবে না সেগুলো বন্ধ রাখা, পার্কের প্রবেশপথ ও রাইডের কাছে তিন জনের বেশি জনসমাগম করতে না দেওয়া, স্বাস্থ্যবিধির বিষয়ে কর্মচারীদের প্রশিক্ষণ ও স্বাস্থ্য সুরক্ষা কাপড় পরা নিশ্চিত করা, পার্কের ভেতরে স্বাস্থ্যবিধি সংক্রান্ত বোর্ড, লিফলেট বিতরণ করা এবং ফুড কর্নারে বসে খাওয়া দাওয়া না করা।

করোনার প্রাদুর্ভাব শুরুর পর ১৮ মার্চ চট্টগ্রামের সব বিনোদন কেন্দ্রগুলো বন্ধ করা হয়। ওইদিন দুপুর থেকে পুলিশ পতেঙ্গা সৈকত, সিআরবি শিরীষতলাসহ বিভিন্ন উন্মুক্ত বিনোদন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের প্রবেশ ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেন। বিনোদন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের উপস্থিতি ঠেকাতে কড়াকড়ি আরোপ করে চট্টগ্রাম জেলা প্রশাসন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

বিনোদন কেন্দ্রগুলো শনিবার থেকে খুললেও চট্টগ্রাম চিড়িয়াখানা খুলবে আগামীকাল রোববার (২৩ আগস্ট)। চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, "নগরীর অন্যান্য বিনোদন কেন্দ্রগুলো আজ থেকে খুললেও চট্টগ্রাম চিড়িয়াখানা আগামীকাল থেকে খুলবে। শুক্রবার (২১ আগস্ট) চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির আহ্বায়ক জেলা প্রশাসক ইলিয়াস হোসেন স্যার এ সিদ্ধান্ত দিয়েছেন। চিড়িয়াখানায় যেহেতু সবসময় ব্যাপক জনসমাগম হয়, সেজন্য বাড়তি প্রস্তুতি নিতেই একদিন বেশি সময় নেওয়া হয়েছে।"

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা