সারাদেশ

শুকিয়ে যাচ্ছে পেঁয়াজের ফুল, দুশ্চিন্তায় চাষিরা

মেহেদী সোহেল, ফরিদপুর : ফরিদপুরে কালোসোনা খ্যাত পেঁয়াজের বীজ চাষ এ বছর আগের যে কোনো সময়ের চেয়ে বৃদ্ধি পেয়েছে। রোপনের পর থেকে ক্ষেতের অবস্থা এ পর্যন্ত মোটামুটি ভালোই ছিলো বলে জানিয়েছে ফরিদপুর সদর উপজেলার ঈশান গোপালপুর ও অম্বিকাপুর ইউনিয়নের একাধিক পেঁয়াজবীজ চাষি। কিন্তু শেষ পর্যায় এসে কদম ফোঁটার পর ফুল শুকিয়ে যাচ্ছে বলে জানাচ্ছেন অনেকেই। এতে ফলন হ্রাসের শঙ্কা করছেন তারা।

অম্বিকাপুর ইউনিয়নের অম্বিকাপুর ব্লকের (তারা মিয়া খাল সংলগ্ন) চাষি মো. ফারুক মুন্সি বলেন, আমি এ বছর এক বিঘা জমিতে পেঁয়াজবীজ চাষ করছি। শুরু থেকে এ পর্যন্ত ক্ষেতের অবস্থা বেশ ভালো কিন্তু ফুল ফোঁটার পর কিছু ফুল পরিপুষ্ট না হয়ে শুকিয়ে যাচ্ছে। এতে করে ফলনের উপর নেতিবাচক প্রভাব পড়বে বলে শঙ্কা করছি।

ঈশান গোপালপুর ইউনিয়নের গোপালপুর ব্লকের চাষি মো. মোস্তফা শেখও এক বিঘা জমিতে পেঁয়াজবীজ চাষ করছেন। তিনিও একই কথা বলেন। গোপালপুর ব্লকের অপর চাষি মুন্নাফ শেখ দেড় বিঘা জমিতে পেঁয়াজবীজ চাষ করছেন। তিনি বলেন, আমাদের এলাকার মধ্যে আমার ক্ষেত সবার থেকে ভালো হয়েছে বলে আমার প্রতিবেশি চাষি ভাইয়েরা বলছেন, আমার কাছেও মনে হচ্ছে যে আমার ক্ষেত খুব ভালো হচ্ছে, কিন্তু কদম ফোঁটার পর ফুল শুকিয়ে যাচ্ছে। এমনিতেই পেঁয়াজ দানাবীজ চাষে প্রচুর খরচ, ফুল শুকিয়ে যদি ফলন ব্যহত হয় তাহলে ক্ষতির মুখে পড়তে হবে। একই কথা বলেন এই ব্লকের আরেক চাষি আজিজুল শেখ।

এ বিষয়ে গোপালপুর ব্লকের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ইলিয়াস শেখ বলেন, পেঁয়াজবীজ ফুল শুকিয়ে যাওয়া একটি গুরুতর সমস্যা, এতে ফলনের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। এই সমস্যাটা মুলত পরাগায়ণের অভাবে হয়ে থাকে।

ইলিয়াস শেখের সঙ্গে আরেকটু যোগ করে অম্বিকাপুর ব্লকের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আফতাব আলি মোল্লা বলেন, এই সময়ে মাঠে প্রচুর কালোজিরা ও ধনিয়া ফুল ফুটেছে। কালোজিরা ও ধনিয়া ক্ষেতে প্রচুর মৌমাছি দেখা যাচ্ছে কিন্তু পাশেই পেঁয়াজবীজ ক্ষেতে মৌমাছি আসছে না, কারণ পেঁয়াজবীজ ফুল থেকে মৌমাছির কাছে কালোজিরা ও ধনিয়া ফুল বেশি পছন্দ। তবে কালোজিরা ও ধনিয়া ফুল শেষ হয়ে গেলে মৌমাছি আবার পেঁয়াজবীজ ফুলে ফিরে আসবে, তখন পরাগায়ণ বাড়বে।

ফরিদপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আনোয়ার হোসেনের সঙ্গে পেঁয়াজের ফুল শুকানোর বিষয়ে কথা বললে তিনি বলেন, এমন সমস্যা অতিরিক্ত রাসায়নিক বা কীটনাশকের ব্যবহারের ফলে হতে পারে। সোমবারে আমরা অম্বিকাপুর ব্লকের বেশ কিছু ক্ষেত পরিদর্শন করেছি, তখন এমন সমস্যা আমাদের চোখে পরেনি। তবে এখন আপনার মাধ্যমে বিষয়টি জানতে পারলাম, আমরা বিষয়টি দেখবো ও প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুর এর উপ-পরিচালক হযরত আলী পেঁয়াজবীজ ফুল শুকিয়ে যাওয়ার বিষয়ে বলেন, এরই মধ্যে আমি কিছু পেঁয়াজবীজ ক্ষেত পরিদর্শন করেছি। বেশিরভাগ ক্ষেতের মাটিতে রস নেই, গাছে পাতা নেই। যে কারণে ফুল প্রয়োজনীয় খাদ্য পাচ্ছে না, এসব কারণে ফুল শুকিয়ে যেতে পারে। আবার গত কয়েকদিন ধরে হঠাৎ করে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে, এটাও একটা কারণ হতে পারে। এছাড়া বেশিরভাগ চাষিরা বিশুদ্ধ জাতের পেঁয়াজ বীজের চাষ করেন না, জাত বিশুদ্ধ না হলে ফলনের উপর এধরনের প্রভাব পড়ে। তবে সমস্যা যাই হোক আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

সান নিউজ/এমএস/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ওটিটিতে আসছেন করণ জোহর

বিনোদন ডেস্ক: বলিউডের খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক করণ জোহর এ...

ইলিশ উপহার হিসেবে যাচ্ছেনা

নোয়াখালী প্রতিনিধি : ভারতে ইলিশ উপহার হিসেবে যাচ্ছেনা বলে জা...

অতিরিক্ত অ্যাটর্নি মেহেদী গ্রেফতার 

নিজস্ব প্রতিবেদক: সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্ট...

ইরানে বিস্ফোরণে নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক : ইরানে একটি কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণের ঘট...

উলিপুরে অনিয়মের দায়ে পদ হারালেন ইউপি চেয়ারম্যান

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্র...

লেবাননে বিমান হামলা, নিহত ১০০

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের দক্ষিণাঞ্চলের কয়েকটি শহর ও গ্রাম...

ডেঙ্গুতে এক বৃদ্ধের মৃত্যু

জেলা প্রতিনিধি: দেশে ডেঙ্গু আক্রা...

সাবেক মেয়র আতাউর রিমান্ডে

জেলা প্রতিনিধি: দেশে বৈষম্যবিরোধী...

অনুপস্থিত পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রতি শেখ হ...

৫৮২ রাউন্ড গোলাবারুদ উদ্ধার 

জেলা প্রতিনিধি: নরসিংদী জেলার সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা