সারাদেশ
কাউখালী মডেল মসজিদ কমপ্লেক্স 

৬ শ্রমিকে চলছে ১৪ কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি : প্রধানমন্ত্রীর শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্পে মাত্র ৬ জন শ্রমিক দিয়ে চলছে ১৪ কোটি টাকা বরাদ্দের রাঙামাটি কাউখালী উপজেলা তিনতলা ‘মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র নির্মাণ’ প্রকল্প।

এ প্রকল্প নির্দিষ্ট সময়সীমার মধ্যে সম্পন্ন হওয়া নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। কাজের গুণগত মান ও নির্মাণ সামগ্রি নিয়েও ওঠেছে অভিযোগ। কাজের মান ও ধীর গতিতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় জনপ্রতিনিধি ও সাধারণ মানুষ। স্থানীয়ভাবে ‘তদারকি কমিটি’ করা হলে কাজের গুণগত মান নিশ্চিত ও দ্রুত হতো’ বলে মনে করছেন তারা। তবে ঠিকাদারী প্রতিষ্ঠানের দাবি, ‘প্রকল্পের পূর্ণাঙ্গ ডিজাইন হাতে না পাওয়া ও কাজ অনুপাতে বিল না পাওয়ায় প্রকল্পে ধীর গতি হচ্ছে’। আর তদারকি প্রতিষ্ঠান রাঙামাটি গণপূর্ত বিভাগ বলছে, ‘একমাসের মধ্যেই এ সমস্যার সমাধান হয়ে যাবে’।

রাঙামাটি শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে কাউখালী উপজেলা সদরে সম্প্রতি গিয়ে দেখা গেছে মাত্র ৬ জন শ্রমিক দিয়ে চলছে মডেল মসজিদ নির্মাণ কাজ। এরইমধ্যে সম্পন্ন হওয়া ‘বেইজ ও কলাম’র উন্মুক্ত রডে মরচে ধরেছে।

সেখানে ঠিকাদারের প্রজেক্ট ইঞ্জিনিয়ার পরিচয় দেয়া মো. হানিফ বলেন, কাশেম কন্সট্রাকশন ও ইউটি মং যৌথভাবে কাজটি করছে’। মাত্র ৬ জন শ্রমিক দিয়ে কীভাবে এত বড় প্রকল্পের কাজ করছেন প্রশ্নের জবাবে হানিফ বলেন, ‘গণপূর্ত থেকে পূর্ণাঙ্গ ডিজাইন পাইনি। তাছাড়া যতটুকু কাজ করেছি তার অনুপাতে বিল পাচ্ছি না। এজন্য কম শ্রমিক দিয়ে কাজ করছি। তাই ধীর গতি হচ্ছে’। তবে ইতোমধ্যে নির্মাণ কাজের ৪০ শতাংশ সম্পন্ন হয়েছে বলে দাবি করেন তিনি।

কাউখালী উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক এরশাদ সরকার বলেন, ‘শুরু থেকেই নির্মাণ কাজের মান নিয়ে স্থানীয়রা অভিযোগ করে আসছেন। নিম্নমানের নির্মাণ সামগ্রি ব্যবহার ও কাজের ধীর গতির বিষয়ে ঠিকাদার কর্ণপাত করছে না। উপজেলা প্রশাসন থেকে তদারকি কমিটি করে দিলে কাজের গুণগত মান নিশ্চিত ও দ্রুত হতো’।

কলমপতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্যজাই মারমা বলেন, ‘সরকারের এত বড় প্রকল্পের দেখভালের জন্য স্থানীয় জনপ্রতিনিধিকে সম্পৃক্ত করা হলে এ সমস্যা হতো না। প্রকল্পের ধীর গতি জনমনে ক্ষোভ তৈরি করছে’।

স্থানীয় ঠিকাদার জসিম উদ্দিন বলেন, ‘এখন পর্যন্ত বেইজ আর কলামের কাজ হয়েছে। যা ২০ শতাংশের বেশি হবে না। অথচ একই সময়ে কার্যাদেশ পেয়ে পার্শ্ববর্তী বাঘাইছড়ি উপজেলায় মডেল মসজিদের তয় তলার কাজ চলছে’।

কাউখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান সামশুদোহা চৌধুরী ক্ষোভ জানিয়ে বলেন, ‘মাত্র ৬ জন শ্রমিক দিয়ে কিভাবে ১৪ কোটি টাকার প্রকল্পের কাজ করছেন ঠিকাদার। প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প হলেও ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফেলতি স্পষ্ট হয়ে ওঠছে। অথচ একইসাথে শুরু হওয়া অনেক প্রকল্প ইতোমধ্যে শেষের পথে’।

রাঙামাটি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশল বলেন, ‘কাজের ধীর গতি নিয়ে আমরা ঢাকায় কথা বলেছি। ঠিকাদারের সঙ্গে সভা করেছি। ঢাকা থেকে যখন যতটুকু ডিজাইন পেয়েছি ঠিকাদারি প্রতিষ্ঠানকে সরবরাহ করা হয়েছে। আগামী একমাসের মধ্যে এ সমস্যার সমাধান হবে’।

২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি দেন। অগ্রাধিকার প্রকল্প হিসেবে সরকারের নিজস্ব অর্থায়নে ‘প্রতিটি জেলা-উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের কার্যক্রম চলছে। ৮ হাজার ৭২২ কেটি টাকা বরাদ্দের প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে এপ্রিল ২০১৭ হতে ডিসেম্বর ২০২০ পর্যন্ত। এরমধ্যে চট্টগ্রাম বিভাগে ১১৫টি মডেল মসজিদ নির্মাণ করা হবে।

জেলা পর্যায়ে চার তলা ও উপজেলার জন্য তিন তলা এবং উপকূলীয় এলাকায় চার তলা শীতাতপ নিয়ন্ত্রিত কমপ্লেক্স ভবন নির্মিত হবে। এতে পুরুষ ও নারীদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, পবিত্র কুরআন হেফজ, শিশু শিক্ষা, লাইব্রেরি, গবেষণা ও দ্বীনি দাওয়া কার্যক্রম, হজ যাত্রীদের নিবন্ধন-প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা রয়েছে। এছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থাও রাখা হয়েছে।

সান নিউজ/কে/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মা হচ্ছেন সানা সৈয়দ

বিনোদন ডেস্ক: বিয়ের ৩ বছর পর মা হতে চলেছেন ‘কুণ্ডলী ভা...

রাঙ্গামাটিতে সংঘর্ষে নিহত ১

জেলা প্রতিনিধি : খাগড়াছড়ির সহিংসতার উত্তাপ রাঙ্গামাটিতে ছড়িয়...

অস্ত্রসহ আরসার কমান্ডার গ্রেফতার

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

বুরহানউদ্দিন রব্বানী’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল...

রাজধানীর বায়ুর উন্নতি

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকার ব...

ডেঙ্গুতে ফের ২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে দ...

শ্রীলঙ্কায় ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় জাত...

বাগানে বিদ্যুৎস্পৃষ্টে নিহত ১

জেলা প্রতিনিধি: চুয়াডাঙ্গা জেলার...

ছেলের লাঠির আঘাতে বাবার মৃত্যু

জেলা প্রতিনিধি: শরীয়তপুর জেলার জা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা