সারাদেশ

লক্ষ্মীপুরে ই-পাসপোর্ট সেবা চালু

নিজস্ব প্রতিনিধি, লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে ই-পাসপোর্ট সেবা চালু হয়েছে। গত ১৫ সেপ্টেম্বর ২০২০ থেকে জেলায় এই সেবা শুরু হয়। তবে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রায় ৪ হাজার ৮৩টি আবেদন গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৮শ ৩২টি পাসপোর্ট গ্রাহকদের কাছে হস্তান্তর করা হয়। এতে প্রায় ২ কোটি ৪ লাখ ৫৭ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে।

গেল বছরে, ঢাকা থেকে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব আলী চৌধুরী অনলাইনে জেলায় ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন ঘোষণা করেন। এর পরপরই আবেদন নেওয়া শুরু করে লক্ষ্মীপুর জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস।

পাসপোর্ট অফিস সূত্র জানায়, জেলায় ই-পাসপোর্টের আবেদন গ্রহণের পাশাপাশি পূর্বের মতো এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) পদ্ধতিতেও পাসপোর্টের জন্য আবেদন করা চলছে। ই-পাসপোর্টের মূলত ঢাকা অফিস প্রদান করা হয়। এ লক্ষ্যে লক্ষ্মীপুর পাসপোর্ট অফিসের ২ জন কর্মকর্তা সম্প্রতি ই-পাসপোর্ট এর উপর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। সবার জন্য ই-পাসপোর্ট সেবা উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

জানা যায়, ই-পাসপোর্ট পদ্ধতিতে পাসপোর্ট গ্রহীতারা সহজে আবেদন করতে পারবেন। এতে ভোগান্তি কমবে এবং দ্রুত সেবা পাবেন। এই পদ্ধতিতে সাধারণ পাসপোর্টের মতো অনলাইনে আবেদন করতে হবে। তবে ফরম পূরণের সময় ছবি সত্যায়িত করা লাগবে না। বয়স ১৮ বছরের উপরে হলে ভোটার আইডি কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। ই-পাসপোর্টে মাইক্রোপ্রসেসর চিপ ও স্মার্ট কার্ড প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ই-পাসপোর্টের চিপে ৩৮ ধরণের নিরাপত্তা বৈশিষ্ট্য থাকবে। ই-পাসপোর্টের বায়োমেট্রিক তথ্যের মধ্যে ছবি, ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ এর তথ্য থাকবে।

সূত্র আরো জানায়, ই-পাসপোর্টে মুঠোফোনের সিমের মতো ছোট ও পাতলা আকারের চিপ থাকে। আবেদনপত্র গ্রহণের সময় আবেদনকারীর ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের ছবি নেওয়া হয়। সেসব তথ্য চিপে যুক্ত থাকে। বিশেষ যন্ত্রের সামনে পাসপোর্টের পাতাটি ধরলেই সব তথ্য বেরিয়ে আসবে। ই-পাসপোর্টের জন্য সাধারণ বা জরুরি উভয়ভাবেই আবেদন করা যায়। (শুধু মাত্র ঢাকার অফিসে জন্য অতি জরুরি আবেদনের ক্ষেত্রে ২ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট পাওয়া যাবে)।

৪৮ পৃষ্ঠা ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট জন্য সাধারণ ফি ৪ হাজার ২৫ টাকা, জরুরি ৬ হাজার ৩২৫ টাকা ও অতি জরুরি ৮ হাজার ৬শ' ২৫ টাকা। ৬৪ পৃষ্টা ৫ বছরের জন্য সাধারণ ফি ৬ হাজার ৩২৫ টাকা, জরুরি ৮ হাজার ৬শ' ২৫ টাকা ও অতি জরুরি ১২ হাজার ৭৫ টাকা।

ই-পাসপোর্ট ৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদি পাসপোর্টের জন্য সাধারণ ফি ৫ হাজার ৭৫০ টাকা, জরুরি ৮ হাজার ৫০ টাকা ও অতি জরুরি ১০ হাজার ৩৫০ টাকা। ৬৪ পৃষ্টার জন্য ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৮ হাজার ৫০ টাকা, জরুরি ১০ হাজার ৩৫০ টাকা ও অতি জরুরি ১৩ হাজার ৮শ' টাকা। তবে ২ দিনের মধ্যে পাসপোর্ট পেতে পুলিশ ভেরিফিকেশন নিজে করিয়ে ঢাকা থেকে পাসপোর্ট নিতে হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে লক্ষ্মীপুর পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম জানান, মানুষ যাতে সহজে ও নির্বিঘ্নে ই-পাসপোর্ট করতে পারেন সে জন্য অফিস সর্বাত্মক সহযোগিতা করছে। প্রথম প্রথম ই পাসপোর্ট করতে আসা আবেদনকারীদের একটু সমস্যা হলে আমরা তা যত্ন সহকারে আবেদনকারী সহযোগিতা করছি এবং ই-পাসপোর্টের প্রতি মানুষের আগ্রহ বাড়ে সেই লক্ষ্যে কাজ করছি আমরা।

সান নিউজ/জেইউবি/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুষ্টিয়ায় ১৮ ক্যান্সার জয়ীকে সংবর্ধনা

কুষ্টিয়া প্রতিনিধি : স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে কুষ্...

ভোলায় পূজার নিরাপত্তায় মন্দিরে টহল

ভোলা প্রতিনিধি : ভোলায় আসন্ন শারদীয় দূর্গাপূজা উপলক্ষে নিরাপ...

ভালুকায় আগুনে পুড়ল ৪ দোকান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকা উপজেলার কৈয...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

শিশুরাই সমৃদ্ধ বাংলাদেশের রূপকার

নিজস্ব প্রতিবেদক : শিশুরাই সমৃদ্ধ বাংলাদেশের রূপকার। বাংলাদে...

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ২ বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জ...

শরীয়তপুরে জাতীয় পার্টির স্মারকলিপি প্রদান

শরীয়তপুর প্রতিনিধি: জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরসহ দল...

সকালে নারিকেল খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: নারিকেল পুষ্টিগুণে ভরপুর এবং বিভিন্ন স্বাস...

ডিম আমদানির অনুমতি

নিজস্ব প্রতিবেদক : বাজারদর স্থিতিশীল রাখতে সাড়ে ৪ কোটি পিস ড...

শেখ হা‌সিনা কোথায় জানে না সরকার

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার বর্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা