সারাদেশ

নারী এখন নিজের সুরক্ষা নিজেই দিতে পারে

নিজস্ব প্রতিনিধি, সাভার : 'নারী এখন নিজের সুরক্ষা নিজেই দিতে পারে' এই প্রতিপাদ্যকে সামনে রেখে সামাজিক সংগঠন ছবিঘর নারীদের শেখাচ্ছে আত্মরক্ষার কৌশল। প্রতিটি নারীর ভেতরে এই কৌশল ছড়িয়ে দিতে সমাজের বিভিন্ন মানুষকে নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলো সংগঠনটি৷ রোববার (২৭ ডিসেম্বর) সকালে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান সংগঠনটির প্রতিষ্ঠাতা প্রিন্স ঘোষ।

এর আগে শনিবার (২৬ ডিসেম্বর) সাভার থানা রোড সংলগ্ন ফিফটি এভ রেস্টুরেন্টে এ অনুষ্ঠানের আয়োজন করেন তারা। অনুষ্ঠানে তারা জানান, ধর্ষণ বন্ধে অনেকে অনেক মত দিয়ে থাকলেও ছবিঘর একটি ভিন্নধর্মী কার্যক্রম শুরু করেছে। তারা সাভারের বিভিন্ন স্কুল ঘুরে ঘুরে মেয়েদের শেখাচ্ছে আত্মরক্ষার কৌশল, যাতে তারা নিজেরাই নিজেদের সুরক্ষা দিতে পারে।

ছোট্ট পরিসরে শুরু করা তাদের এ উদ্যোগ এখন আলো ছড়িয়েছে ২০০০ মেয়ের জীবনে। তারা এখন আত্মনির্ভর, কারো সহায়তা ছাড়াই এখন তারা নিজেদের রক্ষা করতে পারে।শুধু তাই নয় তারা আরো একটি উদ্যোগ নিয়ে কাজ শুরু করেছে। কোনো মেয়ে যদি শারীরিকভাবে হেনস্তা, ধর্ষণ অথবা সাইবার বোলিং এর শিকার হয় তবে তারা সরাসরি ছবিঘরের অনলাইন প্ল্যাটফর্ম "নারীর আওয়াজ" এ অভিযোগ জানাতে পারবে।

অভিযোগের ভিত্তিতে ছবিঘর তাদের আইনি সহায়তা, পরামর্শ পেতে সাহায্য করবে।এ ব্যাপারে ছবিঘরের প্রতিষ্ঠাতা প্রিন্স ঘোষ বলেন "আমরা অনলাইন কার্যক্রম শুরু করছি কারণ অনেক সময় অনেক অভিযোগ আসে, অনেকে সাহায্য চায় কিন্তু পরিসর ছোট হওয়ায় অনেক সময় অনেক কিছু করার থাকে না তাই আলাদাভাবে আমরা এর কার্যক্রম শুরু করেছি।

বছর খানেক আগে এক নারী ধর্ষণের চেষ্টার শিকার হয়, আমরা তাকে সহায়তা করার চেষ্টা করি এবং থানায় একটি মামলাও হয়। এই জিনিসটকে আরো বড় পরিসরে করার জন্যই আমরা নারীর আওয়াজ প্ল্যাটফর্ম তৈরি করেছি।ছবিঘরের বর্তমান সভাপতি হাসিবুল হাসান ইমু বলেন, বছরে গড়ে তারা ১০০০ মেয়েকে আত্মরক্ষার কৌশল সেখানোর উদ্যোগ নিয়েছিলো।

করোনার কারণে তা কিছুটা বাধাপ্রাপ্ত হয়েছে কিন্তু তারা স্বাস্থ্যবিধি মেনে আবারো তাদের কার্যক্রম শুরু করেছে।ধর্ষণের বিরুদ্ধে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে তারা দেওয়াল চিত্র অংকন ও মূকাভিনয় (স্ট্রিট শো) প্রদর্শন করছে সাভারের বিভিন্ন স্থানে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর, "চ্যাম্পিয়নস কারাতে ডো" এর প্রতিষ্ঠাতা ইব্রাহিম ওয়াসি, সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম সায়েদ, সাভার নাগরিক কমিটির সাধারণ সম্পাদক সালাউদ্দিন খান নইম, সাভার সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি কাদের তালুকদার, সাধারণ সম্পাদক স্মরণ সাহা ও কবি শামসুন নাহারসহ ছবিঘরের সদস্যরা।

সান নিউজ/পিডিকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুর্গাপূজায় ভালুকায় মেয়র প্রার্থীর উপহার বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে ব...

শুরু হলো শারদীয় দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক: বাঙালি হিন্দু স...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শপথ নিলেন ২৩ বিচারপতি

নিজস্ব প্রতিবেদক: দেশের সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ২৩ জ...

নোবেলজয়ীর এআই নিয়ে সতর্কবার্তা 

তথ্যপ্রযুক্তি ডেস্ক: এআই বা কৃত্র...

ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

জেলা প্রতিনিধি: জয়পুরহাটের পাঁচবিবিতে ৩ তলা ভবনের ছাদ থেকে প...

মাছ ধরতে গিয়ে নৌকা ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: মাগুরার শালিখায় বিলে মাছ ধরতে গিয়ে নৌকা ডুবে...

বাজারে বাণিজ্য মন্ত্রণালয়ের তদারকি

নিজস্ব প্রতিবেদক: নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখা...

নারীকে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জ জেলায় দামাদরদী এলাকায় হুরুন নেছা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা