সারাদেশ

স্টেশনের গ্যাস সিলিন্ডারে যাচ্ছে কারখানায়, দুর্ঘটনার আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, নারায়ণগঞ্জ : সিদ্ধিরগঞ্জে সিএনজি স্টেশনের গ্যাস সিলিন্ডারে যাচ্ছে বিভিন্ন কারখানায়। ছোট ছোট গুচ্ছ সিলিন্ডার ছাড়াও কাভার্ডভ্যানে সিএনজি গ্যাস সরবরাহ হচ্ছে। এভাবে ঝুঁকি নিয়ে গ্যাস সরবরাহ করা নিষেধ থাকলেও তা মানছে না সিএনজি ফিলিং স্টেশনগুলো।

সংশ্লিষ্টদের ম্যানেজ করে ঝুঁকি নিয়ে গুচ্ছ সিলিন্ডারে গ্যাস সরবরাহ হচ্ছে প্রতিদিন। তিতাস কর্তৃপক্ষ কর্তৃক গ্যাস সংযোগ না পেয়ে এভাবেই সিলিন্ডারে গ্যাস নিয়ে কারখানা কিংবা প্রতিষ্ঠানে বাণিজ্যিকভাবে এ গ্যাস ব্যবহার করছে যা বেআইন। এ বিষয়ে প্রশাসনের অভিযান না থাকায় দিন দিন বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণভাবে গ্যাস সরবরাহ বৃদ্ধি পাচ্ছে। আর এভাবে গ্যাস সরবরাহ করায় কারণে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী।

জানা যায়, নারায়ণগঞ্জ-আদমজী সড়কের সিদ্ধিরগঞ্জ পুল এলাকায় অবস্থিত রাইয়ান সিএনজি থেকে গুচ্ছ ও কাভার্ডভ্যানে থাকা সিলিন্ডারে নিয়মিত গ্যাস সরবরাহ করার অভিযোগ দীর্ঘদিনের। এসব গ্যাস সিলিন্ডার একাধিক পোশাক কারখানাসহ বিভিন্ন কারখানায় ব্যবহৃত হচ্ছে। সরকারিভাবে এসব কারখানা গ্যাসের সংযোগ না পেয়ে ৩টি, ৪টি অথবা ১২টি সিলিন্ডার একসাথে গুচ্ছ আকারে কিংবা কাভার্ডভানে ১৫ থেকে ১৮টি সিলিন্ডার বসিয়ে অবৈধভাবে স্টেশন থেকে গ্যাস নিয়ে কারখানায় বাণিজ্যিকভাবে ব্যবহার করছে।

অসাধু সিএনজি স্টেশনের লোকজন তিতাসের সংশ্লিষ্টদের ম্যানেজ করে দীর্ঘদিন এ ধরনের অবৈধ কর্মকাণ্ড করে আসছে। এ স্টেশন থেকে প্রতিরাতেই ১৫ থেকে ২০টি প্রতিষ্ঠানের সিলিন্ডারে গ্যাস সরবরাহ করা হয় বলে জানা গেছে।

রাতে সরেজমিনে গেলে এর সত্যতা পাওয়া যায়। এসময় সিলিন্ডারে গ্যাস নিতে আসা নাম প্রকাশ না করার শর্তে কাভার্ড ভ্যান চালক জানান, আমরা একটি পোশাক কারখানা থেকে এসেছি। কারখানার মালিকের নির্দেশে নিয়মিতই এভাবে গ্যাস নিয়ে যাচ্ছি।

এরপর ইজিবাইক দিয়ে সিলিন্ডার নিয়ে আসা একজন চালক জানান, আমি নিয়মিত ৩টি লিসিন্ডারে গ্যাস নিয়ে যাই। পথে আমাকে কেউ বাধা দেয় না। এভাবে সিলিন্ডার বহন করা ঝুঁকিপূর্ণ এবং সরকারিভাবে নিষিদ্ধ থাকা সত্বেও দীর্ঘদিন ধরে সিলিন্ডারে গ্যাস সরবরাহ করছে রাইয়ান সিএনজি স্টেশনটি।

এ বিষয়ে রাইয়ান সিএনজি স্টেশনের ম্যানেজার জাহাঙ্গীর এভাবে গ্যাস সরবরাহ করা অবৈধ স্বীকার করে জানায়, শিল্প প্রতিষ্ঠান মালিকরা গ্যাস লাইন সংযোগ না পেয়ে সিলিন্ডারে গ্যাস নিয়ে কারখানা চালাচ্ছেন। এ বিষয়ে তিনি আর কিছুই বলতে রাজি হননি।

নারায়ণগঞ্জ তিতাসের ডিজিএম মমিনুল হক জানায়, সিএনজি স্টেশন থেকে সিলিন্ডারে শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহ করা অবৈধ। কোন সিএনজি স্টেশন কর্তৃপক্ষ এভাবে গ্যাস সরবরাহ করছে জানতে পারলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মশিউর রহমান জানান, এ বিষয়টি তিতাস কর্তৃপক্ষের। তারপরও তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সান নিউজ/এনএসি/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুর্গাপূজায় ভালুকায় মেয়র প্রার্থীর উপহার বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে ব...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শপথ নিলেন ২৩ বিচারপতি

নিজস্ব প্রতিবেদক: দেশের সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ২৩ জ...

শুরু হলো শারদীয় দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক: বাঙালি হিন্দু স...

ব্যাংক বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক : শারদীয় দুর্গোৎসব উপলক্ষ্যে বৃহস্পতিবার স...

সৈয়দ ওয়ালীউল্লাহ’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

গাজায় নিহত ৪২ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক : গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় আরও ৪৫ ফিল...

মালয়েশিয়ায় ১৭ বাংলাদেশি আটক

প্রবাস ডেস্ক : মালয়েশিয়ার কেলান্তানে ১৭ বাংলাদেশি অভিবাসীকে...

বৃহস্পতিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা