সারাদেশ

মামলায় এনআইডি’র ব্যবহার বাধ্যতামূলক চান নিম হাকিম

নিজস্ব প্রতিনিধি, ঝালকাঠি : আদালতে মামলা দায়েরে জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধনের ব্যবহার বাধ্যতামূলক করার দাবি তুলেছেন বাংলাদেশ নিম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. আব্দুল হাকিম মন্ডল ওরফে ড. নিম হাকিম। একটি মিথ্যা মামলায় দুই বছর ভোগান্তির পর অব্য‍াহতি পেয়ে রোববার (১৩ ডিসেম্বর) ঝালকাঠি প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন করে এ দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে তিনি জানান, ঝালকাঠির বাদল চন্দ্র মন্ডল (৪৫) নামে এক ব্যাক্তি ভুয়া ঠিকানা ব্যবহার করে তার নামে ৬ লাখ টাকা প্রতারণার অভিযোগে ২৯ অক্টোবর ২০১৮ ঝালকাঠির সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা (নং সিআর ২১৭/১৮) দায়ের করে। মামলায় ড. নিম হাকিমের স্বাক্ষরিত একটি ভুয়া চুক্তিপত্র আদালতে দাখিল করা হয়।

ঝালকাঠির সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ড. নিম হাকিমের বিরুদ্ধে সমন জারি করেন। মামলার কথিত ভুয়া বাদী কৌশলে সমন চাপা দিয়ে পরবর্তিতে গ্রেফতারি পরওয়ানা জারি করাতে সক্ষম হন। তিনি গত ১২ ফেব্রুয়ারি ঝালকাঠির আদালতে আত্মসমর্পন করে জামিন লাভ করেন।

আদালত থেকে মামলার কাগজপত্র সংগ্রহ করে খো‍ঁজ নিয়ে জানেন নবগ্রাম গ্রামে বাদল চন্দ্র মন্ডল নামে কোন লোক নেই। তবে ঝালকাঠি শহরের মহিলা কলেজ সড়কে বাদল চন্দ্র মন্ডল রয়েছেন এবং তিনিই মিথ্যা ঠিকানা ব্যবহার করে এ মামলা করেছেন।

ড. নিম হাকিম বলেন, তার প্রতিষ্ঠিত নিম অর্গানিক কোম্পানীর পণ্য জনপ্রিয় হওয়ায় মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে রপ্তানি হয়। এসব পণ্য নকল করে বিভিন্ন দেশে বিক্রি করে আসছিল ঢাকার মগবাজার এলাকার ব্যবসায়ী মাহবুবুর রহমান এবং ঢাকায় অবস্থানরত ভারতীয় নাগরিক রাসেন্দ্রা সিং ভবানী ঠাকুর। তিনি তাদের বিরুদ্ধে ফৌজদারী মামলা দায়ের করলে সিআইডি পুলিশ ওই দুই ব্যাক্তির বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করেন। এ মামলায় মাহবুবুর রহমান এবং রাসেন্দ্রা সিং ভবানী কিছুদিন হাজতবাস করে জামিনে মুক্তি পেয়ে ঝালকাঠিতে ভুয়া বাদী বানিয়ে ৬ লাখ টাকা আত্মসাতের মিথ্যা মামলা দায়ের করান।

মামলায় যেদিন তাকে ঝালকাঠি এসে বাদল মন্ডলের কাছ থেকে ৬ লাখ টাকা নেয়ার তারিখ দেখানো হয়েছে সেদিন তিনি ইন্দোনেশিয়ায় ছিলেন। ঘটনার সময় তিনি বিদেশ থাকার প্রমাণসহ আদালতে হাজির হয়ে ফৌজদারী কার্যবিধির ২৪১ (ক) ধারা অনুযায়ী মামলার অভিযোগ থেকে অব্যাহতির প্রার্থনা করলে ঝালকাঠির সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১ম আদালতের বিচারক এ.এইচ.এম ইমরানুর রহমান ডা. নিম হাকিমকে মামলার দায় থেকে অব্যাহতি দেন।

ড. নিম হাকিমের দাবি আদালতে মামলা দায়েরের সময় যদি বাদির জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধনের ফটোকপি গ্রহণ করা হতো তাহলে তিনি হয়রানীর শিকার হতেন না।

সংবাদ সম্মেলনে তিনি দাবি জানান, যেহেতু সরকার ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম শুরু করেছে তাই প্রতিটি আদালতে মামলা নেয়ার সময় জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধনের ব্যবহার করা হলে মিথ্যা ও হয়রানীমূলক মামলায় সাধারণ জনগণের হয়রানি অনেকাংশে বন্ধ হতো।

সান নিউজ/আরকে/এনকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

অস্ত্রসহ আরসার কমান্ডার গ্রেফতার

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

মা হচ্ছেন সানা সৈয়দ

বিনোদন ডেস্ক: বিয়ের ৩ বছর পর মা হতে চলেছেন ‘কুণ্ডলী ভা...

রাঙ্গামাটিতে সংঘর্ষে নিহত ১

জেলা প্রতিনিধি : খাগড়াছড়ির সহিংসতার উত্তাপ রাঙ্গামাটিতে ছড়িয়...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

মব কিলিং সরকার সমর্থন করে না

নোয়াখালী প্রতিনিধি : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক উ...

সীমান্তে ২২ লাখ টাকার ইলিশ জব্দ

জেলা প্রতিনিধি: সুনামগঞ্জের দোয়ার...

৬ আঞ্চলে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলে...

বিচার বিভাগে যেন অবিচার না হয় 

নিজস্ব প্রতিবেদক: বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করা...

পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি

নিজস্ব প্রতিবেদক: পার্বত্য চট্টগ্রামে কোথাও সরকারিভাবে ইন্টা...

রাজধানীর বায়ুর উন্নতি

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকার ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা