সারাদেশ

দেশি ফলের চিত্র পাল্টে দিলো বিদেশি প্রজাতি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ফল উৎপাদনে এক দশকে ব্যাপক সাফল্য অর্জন করেছে। প্রতি বছর দেশিয় প্রজাতির ফল উৎপাদন হচ্ছে প্রায় ১ কোটি ২২ লাখ টন ফল। এক্ষেত্রে ফলের বাজারে ব্যাপক ভূমিকা রাখছে আম। প্রতিনিয়ত বিজ্ঞানীরা নতুন নতুন জাতের উদ্ভাবন করে আমের উৎপাদন বাড়াতে বিশাল অবদান রাখছেন।

ফল ও শস্য উৎপাদন বিশেষজ্ঞ ড. মোঃ দেলোয়ার হোসেন মজুমদার বলেন, পেয়ারা, পেঁপে, নারিকেল, গাবের মতো ফলগুলোর ব্যাপক উৎপাদন বাড়ছে বিদেশি প্রজাতির কারণে। পেয়ারা ও পেঁপে ফল দুটি প্রায় সারা বছরই কাঁচা ও পাকা অবস্থায় পাওয়া যায়। কম দাম অন্য যে কোন ফলের চেয়ে সাধারণ মানুষের পুষ্টির একটি সহজলভ্য উৎসে পরিণত হয়েছে।

সরকারের কৃষি তথ্য সার্ভিসের হিসেবে, পেয়ারা উৎপাদনে ২০১১ সালে বিশ্বে বাংলাদেশের অবস্থান ৮ম। দক্ষিণাঞ্চলের পিরোজপুর জেলার স্বরূপকাঠি, চট্টগ্রাম জেলার কাঞ্চন নগর, ব্রাক্ষণবাড়িয়া জেলার মুকুন্দপুরসহ কিছু এলাকা পেয়ারা চাষের জন্য সুপরিচিত। কৃষি গবেষণা ইন্সটিটিউট এর পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্র, রাইখালী সম্প্রতি একটি চমকপ্রদ পেয়ারার জাত উদ্ভাবন করেছে, যা সম্পূর্ণ বীজমুক্ত।

কৃষি বিজ্ঞানী ডঃ কাজী বদরুদ্দোজার হাত ধরে প্রথম এসেছিলো কাজী পেয়ারা, যেটি তিনি চালু করেছিলেন বাংলাদেশে আশির দশকে। কিন্তু কাজী পেয়ারার পরিবর্তে এখন ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে থাই পেয়ারা। কারণ এটি খেতে নরম ও বেশী সুস্বাদু। ২০০০ সালের পরে এই থাই পেয়ারা এসে এখন একাই বাজার দখল করে নিয়েছে বললেন ওই গবেষক।

বাংলাদেশের গ্রামগঞ্জে যে কোনো বাড়িতে পেয়ারা গাছ যেমন দেখা যায় তেমনি চোখে পড়ে পেঁপে গাছও। কাঁচা ও পাকা উভয়ভাবে খাওয়ার জন্যই পেঁপের জনপ্রিয়তা অনেক। দেশীয় নানা জাতের পাশাপাশি বিদেশি প্রজাতির পেঁপে এর ব্যাপক উৎপাদনে ভূমিকা রেখেছে।

বাংলাদেশের সনাতন যে জাতের নারিকেল গাছ তা থেকে ফল পেতে ৭/৮ বছর সময় লাগে। সেজন্য ভিয়েতনামের উচ্চ ফলনশীল নারিকেলে জাত দ্রুত জনপ্রিয় হচ্ছে। এর এক একটি গাছ থেকে বছরে দুশোর বেশি নারিকেল পাওয়া সম্ভব।

দেশীয় কাঁঠাল একটু আঠালো ধরণের হয় সেজন্য অনেকেই খেতে চায় না। তাই এখন ভিয়েতনামের একটি কাঁঠালের জাত এসেছে যেটিতে এ সমস্যা নেই এবং এক একটি কাঁঠাল ৩/৪ কেজি ওজনের হয় যার ভেতরটা লাল ও সবুজে মিশ্রণ।

আবার গাবের মতো একবারেই দেশীয় ফল যেটি এখন আর খুব বেশি দেখা যায় না সেটিও আবার ফেরত আসতে যাচ্ছে বিদেশি প্রজাতির হাত ধরে। থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে গাবের জাত আসছে যেগুলো উচ্চ ফলনশীল ও বেশ সুস্বাদু বলে অনেকেই আগ্রহী হয়ে উঠছেন।

সরকারি হিসেবেই গত ১০ বছরে দেশে আমের উৎপাদন দ্বিগুণ, পেয়ারা দ্বিগুণের বেশি, পেঁপে আড়াই গুণ এবং লিচু উৎপাদন ৫০ শতাংশ বেড়েছে। মূলত বিদেশি প্রজাতির হাত ধরেই পেয়ারা ও পেঁপের উৎপাদন এতো বেড়েছে। আবার আমের বেশিরভাগ জাত বাংলাদেশের নিজস্ব হলেও ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ান কিছু জাত বছর জুড়েই উৎপাদন হয় বলে বারোমাসি হিসেবে পরিচিতি পেয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের হিসাবে, এক যুগ আগেও দেশে ৫৬ প্রজাতির ফলের চাষ হতো। আন্তর্জাতিক সংস্থাগুলোর হিসেবে বর্তমানে ৭২ প্রজাতির ফল চাষ হচ্ছে। আরও ১২ প্রজাতির ফল বাংলাদেশের চাষ উপযোগী করার জন্য গবেষণা চলছে। যদিও গবেষকরা দাবি করেন, ১৩০ প্রজাতির ফল জন্মে বাংলাদেশে। এর মধ্যে নিয়মিত চাষাবাদ হয় অন্তত ৭০টি ফলের। সূত্র : বিবিসি

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জীবনের গল্পে ফিরতে চান সোহাগ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার...

রাষ্ট্রদ্রোহ মামলায় খালাস পেলেন তারেক রহমান

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীতে রাষ্ট্রদ্রোহ মামলা থেকে বিএন...

গঙ্গাচড়ায় বিএনপির ত্রাণ বিতরণ

রংপুর প্রতিনিধি : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানে...

পুকুরে ডুবে শিশুর মৃত্যু

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্র...

আজ থেকে বন্ধ হচ্ছে পলিথিন ব্যাগ

নিজস্ব প্রতিবেদক: আজ থেকে শপিং মল তথা সুপার শপগুলোতে এবং ১ ন...

রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসছেন ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক : দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে আগামী শনিবার...

ডেঙ্গুতে আরও ৮ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্ট...

বন্দরে ৩ নম্বর সংকেত

নিজস্ব প্রতিবেদক : দেশের ৪ সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয়...

আমাকে বয়কট করুন

বিনোদন ডেস্ক : দেশের জনপ্রিয় মডেল অভিনেত্রী সোহানা সাবা। &l...

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সমাবেশ বন্ধ

নিজস্ব প্রতিবেদক : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস ও আশপ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা