সারাদেশ

খুলনায় শ্রমিকদের আন্দোলনে পুলিশের লাঠি চার্জ ও টিয়ার সেল 

নিজস্ব প্রতিনিধি, খুলনা : বন্ধকৃত রাষ্ট্রায়াত্ব পাটকল চালুর দাবিতে পূর্ব ঘোষিত কর্মসুচি অংশ হিসেবে খুলনার আটরা শিল্পাঞ্চলে মহাসড়ক অবরোধকালে পুলিশের সাথে আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় ইটপাটকেল নিক্ষেপ, লাঠিচার্জ ও টিয়ারগ্যাস নিক্ষেপ করার ঘটনা ঘটে।

এ সংঘর্ষে ১১ জন শ্রমিক ও ৪ জন পুলিশ সদস্য আহত হয়। আহত শ্রমিকরা হলেন- নাজমা খাতুন, খাদিজা বেগম, হাফিজা বেগম, সুমি রায়, শেফালী বালা, সুচিত্রা বিশ্বাস, সাফিয়া। আহত একজনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সোমাবার (১৯ অক্টোবর) বেলা ১১টা থেকে আটরা শিল্পাঞ্চলের ইস্টার্ন গেটে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদে ব্যানারে শ্রমিকরা খুলনা-যশোর মহাসড়ক অবরোধ শুরু করে । এর কিছু সময় পরই পুলিশ এসে অবরোধকারীদেরে উঠেয়ে দিলে এ উত্তেজনা সৃষ্টি হয়।

ঘটনা সুত্রে জানা যায়, দূর্নীতি- ভুলনীতি, লুটপাট বন্ধে এবং বন্ধকৃত ২৫ রাষ্ট্রায়ত্ত পাটকল চালু, আধুনিকায়ন করা, অবসরপ্রাপ্ত, কর্মরত, বদলী, অস্থায়ী সব শ্রমিকের বকেয়া পাওনা এককালীন পরিশোধ করাসহ ১৪ দফা দাবিতে সকাল ১০টায় ইস্টার্ন জুট মিলের গেটে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক নেতারা ও শ্রমিকরা একত্র হয়ে সমাবেশ করেন। পরে তারা খুলনা-যশোর হাইওয়ের আটরা শিল্পাঞ্চলের রাস্তা অবরোধ করেন।

এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়। ঘটনাস্থলে আইনশৃঙ্খলা বাহিনী শ্রমিকদের অবরোধ উঠিয়ে নেওয়ার অনুরোধ করেন। কিন্তু শ্রমিকরা অবরোধ তুলতে রাজি হননি। পরবর্তীতে শ্রমিকদের ওপর লাঠিচার্জ করে তাদেরকে উঠিয়ে দেয়। শ্রমিকরা স্টার জুট মিলের ভেতরে অবস্থান নিয়ে পুলিশকে লক্ষ্য করে ইটাপটকেল নিক্ষেপ করতে থাকে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে টিয়ারসেল নিক্ষেপ করে।

এ সময় পুলিশ পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খুদা, সিপিবি নেতা এস এ রশীদ, মিজানুর রহমান বাবু, বাসদ নেতা জনার্দন দত্ত নান্টুসহ সহ ১৫ জন কে আটক করেছে।

এ বিষয়ে খান জাহান আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রবীর কুমার বিশ্বাস বলেন, ঘটনা স্থল থেকে ১৫ জন কে আটক করা হয়। এ সম্পর্কে বিস্তারিত পরে জানানো হবে।

এ দিকে শ্রমিকরা বলেন, শান্তিপূর্ণ ভাবে অবরোধ শুরু করলে পুলিশ আতর্কিত ভাবে সকলকে লাঠিচার্জ করে। এসময়ে কয়েকজন শ্রমিক আহত হয়। এদের মধ্যে আহমেদ তাসনিম শ্যামলকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আরও একজন মহিলা শ্রমিক আহত হয়েছেন।

শ্রমিক নেতা কামরুল ইসলাম, সাবেক ওয়ার্ড কমিশনার ও শ্রমিক নেতা শামসেদ আলম, নাগরিক পরিষদের যুগ্ম-আহ্বায়ক ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় সদস্য মোজাম্মেল হক খান আজকের অবরোধ কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

এর আগে আন্দোলনকারীরা এ কর্মসূচি সফলের লক্ষে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের উদ্যোগে গত ১৫ অক্টোবর বিকাল ৪টায় ফুলতলা ইস্টার্ন জুট মিল গেটে শ্রমিক সমাবেশ, ১৬ অক্টোবর বিকাল ৪টায় খালিশপুর পিপলস গোলচত্বরে ছাত্র-যুব-নারী-কৃষক-খেতমজুর ও সাংস্কৃতিক সংগঠনের উপস্থিতিতে সংহতি সমাবেশ এবং ১৭ অক্টোবর বিকাল ৪টায় (জেজেআই মিল গেট) রাজঘাট কেজি স্কুল চত্বরে শ্রমিক সমাবেশ করে।

সান নিউজ/কেএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ১০ম গ্রেড দাবী নয়, আমাদের অধিকা...

ভালুকায় বিএনপি ও হিন্দু ধর্মাবলম্বীদের মতবিনিময়

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ত...

জাহ্নবীর রূপে মুগ্ধ প্রেমিক

বিনোদন ডেস্ক: জাহ্নবী কাপুরের সঙ্গে শিখর পাহাড়িয়ার সম্পর্ক...

ভালো মন্দ বোঝার শক্তি হারিয়ে যাচ্ছে

বিনোদন ডেস্ক: অভিনেত্রী নুসরাত ফারিয়া পর্দায় শেখ মুজিবুর রহম...

মাহবুবে আলম’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল...

ভালুকায় বিএনপি ও হিন্দু ধর্মাবলম্বীদের মতবিনিময়

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ত...

সোনার দাম কমল

নিজস্ব প্রতিবেদক : দেশের বাজারে স্বর্ণের দাম কিছুটা কমানো হয়...

ইবিতে শহীদ আবু সাঈদ ফুটবল টুর্নামেন্ট শুরু

জিসান নজরুল, ইবি : জুলাই আন্দোলনে নিহত শহীদের স্মরণে ইসলামী...

ডেঙ্গু কেড়ে নিলো আরও ৭ প্রাণ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ৭ জনের...

হাসান নাসরুল্লাহ নিহত

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের রাজধানী বৈরুতে ইসরাইলের বিমান হ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা