সারাদেশ

ফরিদপুরে নারী উন্নয়ন সমিতির নামে বরাদ্দকৃত জমি দখলের পায়তারা

বিভাষ দত্ত, ফরিদপুর : ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার কালামৃধা ইউনিয়নের কালামৃধা বাজারে দক্ষিন কালামৃধা মহিলা উন্নয়ন সমিতির নামে লিজ নেয়া ২০ শতাংশ জমি জোর পূর্বক দখল করে নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে স্থানীয় প্রভাবশালী একটি মহল, এমন অভিযোগ ওই সমিতির নারী সদস্যদের। এর প্রতিবাদে শুক্রবার বেলা ১২ টায় কালামৃধা বাজারে ওই জায়গার সামনে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে সমিতি’র কয়েক’শ অসহায় নারী।

তারা জানায়, ২০০২ সালে ১৫০ জন অসহায় নারী নিয়ে দক্ষিন কালামৃধা মহিলা উন্নয়ন সমিতি গঠিত হয়। পরে ২০০৩ সাল থেকে বাজারের ১৩৪ নং মৌজার, ৩৪৪ খতিয়ানের ৫৬১ দাগের ২০ শতাংশ খাস জমি অসহায় নারীদের কর্মসংস্থান ও আর্থিক সচ্ছলতার জন্য লিজ দেয় সরকার।

তাদের অভিযোগ, স্থানীয় ভুমি অফিসের যোগ সাজশে সমিতির নামে লিজকৃত সেই জায়গা দখলের চেষ্টা করছে স্থানীয় প্রভাবশালী একটি মহল। অসহায় নারীদের জীবনের কথা বিবেচনা করে লিজ নেয়া জমির দখল বুঝে পেতে প্রশাসন ও সরকারের কাছে দাবী জানায় তারা।

এসময় সমিতির সভানেত্রী সালমা আক্তার বলেন, “উপজেলা সহকারী কমিশনার ভুমির কার্যালয় থেকে আমরা শুনানির নোটিশ পাই। সেখানে আমরা হাজির হয়ে সকল কাগজপত্র দেখালেও দখলদারদের কেউই সেখানে হাজির হয়নি, এমন ৪ দিন হয়েছে। এখন তারা আমাদের লিজকৃত জায়গায় দোকান তুলে ভাড়া দিচ্ছে, বিক্রি করছে।”

সাধারণ সম্পাদক মিসেস মমতা খাতুন বলেন, “সমিতির নারীদের অসহায় পেয়ে আমিনউদ্দিন হাওলাদারের ছেলে বদিউজ্জামান হাওলাদার, ইসমাইল মোড়লের ছেলে আমীর মোড়ল গংরা আমাদের সমিতির নামে লিজ নেয়া ২০ শতাংশ জমি দখল করে দোকান ঘর তুলেছে। সর্বশেষ ২০১৮ সালে বাৎসরিক সরকারী কর জমা দিয়ে লিজের কাগজ আমাদের নামে। কিন্ত ২০১৯ সালের লিজের টাকা জমা দিতে গেলে ভুমি অফিস থেকে নানা অজুহাত দেখিয়ে আমাদের টাকা জমা না নিয়ে সময় ক্ষেপন করে আসছে।”

অভিযোগের বিষয়ে দখলদারদের অন্যতম আমীর মোড়লের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি দাবী করেন, তার বোন সমিতির সাবেক সভানেত্রী জাহানারা বেগম তাকে এই জমি দিয়েছেন। সমিতির নামে লিজ নেয়া জমি কেউ কাউকে দিতে পারে কিনা এমন প্রশ্ন করা হলে আমীর মোড়ল কোন উত্তর দিতে পারেন নি। এমনকি এই জমির কোন কাগজপত্র তার কাছে আছে কিনা জানতে চাইলে কোন কাগজপত্র নেই বলেও জানান তিনি।

এই বিষয়ে উপজেলার সহকারী কমিশনার(ভুমি) মো. আল আমিন জানান, জমিটি লিজ দেয়া ছিল দক্ষিন কালামৃধা মহিলা উন্নয়ন সমিতির নামে। এই সমিতির সাবেক সভানেত্রী জাহানারা বেগম এলাকার বিভিন্নজনকে স্টাম্পের মাধ্যমে ওই জমি দিয়েছেন, এমন কয়েকটি স্টাম্প আমাদের কাছে আসছে। লিজকৃত জমি হস্তান্তর করার সুযোগ নেই। সেটি করে মহিলা উন্নয়ন সমিতি লিজের শর্ত ভঙ্গ করেছেন বিধায়, তাদের লিজ নবায়ন করা হয়নি। এখন যারা দখলে আছে, দোকান নির্মান করেছে, তারাও লিজের আবেদন করেছে। আমি কয়েকবার তাদের ডেকেছি বিষয়টি সমাধানের জন্য, কিন্তু সমাধান হয়নি। তাদের বলেছি, তারা যদি নিজেরা মিমাংসা করে আসে তাহলে যৌথভাবে লিজ দেয়া যেতে পারে। অন্যথায় যেহেতু সমস্যার সৃষ্টি হয়েছে সেহেতু বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে।

সান নিউজ/বিডি/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ১০ম গ্রেড দাবী নয়, আমাদের অধিকা...

ভালো মন্দ বোঝার শক্তি হারিয়ে যাচ্ছে

বিনোদন ডেস্ক: অভিনেত্রী নুসরাত ফারিয়া পর্দায় শেখ মুজিবুর রহম...

মাহবুবে আলম’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল...

বাড়ছে তিস্তার পানি

জেলা প্রতিনিধি : উজানের ঢল ও টানা দুদিনে বৃষ্টিতে তিস্তার পা...

সংস্কার-সুষ্ঠু নির্বাচনে যুক্তরাষ্ট্রের সমর্থন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের সঙ্গে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্...

দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি...

মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মহাখাল...

ট্রাকের ধাক্কায় যুবক নিহত

জেলা প্রতিনিধি: ভাঙ্গায় এক্সপ্রেসওয়েতে ট্রাকের ধাক্কায় হার...

দেশে ফিরছেন প্রধান উপদেষ্টা 

নিজস্ব প্রতিবেদক: আজ রাজধানী ঢাকা...

শিক্ষার্থীদের ক্লাসে ফেরার সিদ্ধান্ত আজ

নিজস্ব প্রতিবেদক: ছাত্রলীগের সাথে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা