সংগৃহীত ছবি
সারাদেশ

ঠাকুরগাঁওয়ে সেই নবজাতক শিশুকে হস্তান্তর

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রেখে যাওয়া নবজাতক মেয়ে শিশুটিকে হস্তান্তর করা হয়েছে।

আরও পড়ুন: নদীতে পড়ে যুবকের মৃত্যু

বৃহস্পতিবার (০৪ জুলাই) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে জেলা শিশু কল্যাণ বোর্ডের সদস্যদের নিয়ে এ বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সকলের সম্মতিক্রমে ও আবেদনকারীদের তথ্য যাচাই বাছাই শেষে শিশুটিকে হস্তান্তর করা হয়।

যাচাই বাছাইয়ের পরে জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান শিশুটিকে লালন পালন করার জন্য শহরের একটি সন্তানহীন পরিবারের সদস্যদের হাতে ওই নবজাতককে তুলে দেন।

সভায় জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান বলেন, যে শিশুদের মা বা অভিভাবক পাওয়া যায় না । সেই শিশুদের বিকল্প পরিচর্যার বিষয়ে জেলা শিশু কল্যাণ বোর্ড ব্যবস্থা গ্রহণ করেন। যেহেতু এই শিশুটির অভিভাবকে পাওয়া যাচ্ছে না। তাই শিশু আইন ২০১৩ এর সকল বিধি বিধান মেনে শিশুটিকে আমরা হস্তান্তর করেছি। ইতিমধ্যে শিশুটিকে নেওয়ার জন্য প্রায় ১০ জন আবেদন করেছিলেন। তাদের মধ্য যাচাই বাছাই করে যে মহিলাটি হাসপাতালে শিশুটির পরিচর্যায় সহযোগিতা করেছেন শর্ত সাপেক্ষে তার কাছে আমরা শিশুটিকে দিয়েছি।

এছাড়াও শিশুটির ৬ বছর বয়স পর্যন্ত তার তত্ত্বাবধান করার দায়িত্ব জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা নাজমুজ সাকিবকে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: কৃষক লীগ নেতাকে কুপিয়ে হত্যা

এ সময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সোলেমান আলী, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) মো. আসাদুজ্জামান, জেলা সমাজ সেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা নাজমুজ সাকিবসহ জেলা শিশু কল্যাণ বোর্ড ও প্রশাসনের অন্যান্য কর্মকর্তা এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

উল্লেখ্য- গত সোমবার (১ জুলাই ) সকাল ৮টায় শিশুটিকে নিয়ে এক নারী ঠাকুরগাঁও ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসার জন্য আসেন ও ভর্তি করান। সকাল ১০ টার পর থেকে শিশুটির পাশে তাকে আর দেখা যায়নি। পরবর্তীতে হাসপাতাল কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন ভর্তির কাগজে উল্লেখিত ঠিকানাসহ বিভিন্ন উপায়ে শিশুটির অভিভাবকের অনেক খোঁজাখুঁজি এবং খবর নিলেও তার কোনো অভিভাবক খুঁজে পাননি।

তাই শিশু আইন ২০১৩ এর ৮৪(৩) ধারা মতে শিশুটি সুবিধা বঞ্চিত বলে গণ্য হয়। তার সার্বিক কল্যাণ ও সর্বোত্তম স্বার্থ বিবেচনায় উপযুক্ত ব্যক্তির নিকট একীকরণের মাধ্যমে শিশুটির বিকল্প পরিচর্যা নিশ্চিত করার লক্ষ্যে আবেদনকারীর নিকট হস্তান্তর করা হয়।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ফুটবল টুর্নামেন্ট শুরু 

ভোলা প্রতিনিধি: ভোলার বোরহানউদ্দিনে শুরু হয়েছে আলী আজম মুকুল...

ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জ জেলার...

লক্ষ্মীপুরে রথযাত্রা উদযাপন 

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ...

মার্ক শাগাল’র জন্ম

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

বিকেল থেকে শুরু ‘বাংলা ব্লকেড’

নিজস্ব প্রতিবেদক: আজ বিকেল সাড়ে ৩টা থেকে সরকারি চাকরিতে কোটা...

নোয়াখালীতে তিন শিক্ষককে অব্যাহতি

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর চাটখিলে চলমান উচ্চমাধ্যমিক, আ...

জনদুর্ভোগ কর্মসূচি থেকে বিরত থাকুন

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিব...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫...

দেশে ফিরেছেন ৫৬,৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরব থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা